এফডিএসআরের বিনামূল্যের টেলিমেডিসিন সেবায় ৮১ জন চিকিৎসক

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০২০, ১৭:৫৯

দেশের এই ক্রান্তিলগ্নে করোনায় আক্রান্ত রোগী কিংবা অন্যান্য যেকোনো রোগাক্রান্তদের বিনামূল্যে টেলিমেডিসিন সেবা দিচ্ছে

চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটিজ (এফডিএসআর)। ২৬ মার্চ থেকে এই সেবার দ্বার খুলেছিল সংগঠনটি। তখন এর সঙ্গে যুক্ত ছিল ৫০ জন চিকিৎসক। এখন এতে যুক্ত আছেন ৮১ জন। বেড়েছে সেবার পরিধি।

এফডিএসআরের যুগ্ম মহাসচিব ডা. রাহাত আনোয়ার চৌধুরী ঢাকা টাইমসকে বলেন, ‘২৬ মার্চ এফডিএসআর বিনামূল্যে টেলিফোনের মাধ্যমে দেশের মানুষদের চিকিৎসা সেবা ও পরামর্শ দেয়ার উদ্যোগ নেয়। এর পর থেকেই বাড়ছে সেবাগ্রহীতাদের সংখ্যা। শুরুতে ৫০ জন চিকিৎসক এর সঙ্গে যুক্ত থাকলেও এখন আছেন ৮১ জন। আগের চেয়ে অনেকটাই সুশৃঙ্খলভাবে টেলিমেডিসিন সেবা দেয়া হচ্ছে।

ডা. রাহাত আনোয়ার চৌধুরী জানান, প্রতিদিন ছয়টা শিফটে সেবা দেয়া হচ্ছে। সকাল আটটা থেকে রাত ২ টা পর্যন্ত ৮১ জন চিকিৎসক টেলিফোনের মাধ্যমে যেকোনো রোগের ব্যবস্থাপত্র, পরামর্শ দিয়ে আসছেন।

ইমার্জেন্সি ব্যাতীত যেসব রোগী দেশের বিভিন্ন প্রান্তে আছেন, অথচ হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে থাকার কারণে ঘর থেকে বের হতে পারছেন না তাদের টেলিফোনের মাধ্যমে চিকিৎসা ও প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে বলে জানান ডা. রাহাত।

তিনি বলেন, জ্বর, সর্দি-কাশি কিংবা যেকোনো আক্রান্ত ব্যক্তি সংক্রমণের ভয়ে চিকিৎসা কেন্দ্রে যেতে ভয় পাচ্ছেন। অপর দিকে এখন অনেকেই আইসোলেশন কিংবা হোম কোয়ারেন্টিনে আছেন। টেলিফোনের মাধ্যমে তাদের চিকিৎসা পরামর্শ দেয়ার জন্য এই উদ্যোগ। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ঘোষিত ছুটির মধ্যে সার্বক্ষণিকভাবে এফডিএসআরের চিকিৎসা ও পরামর্শ নেয়া যাবে।

সংগঠনটির মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন ঢাকা টাইমসকে বলেন, ‘এখন তো সারাদেশে সরকারি-বেসরকারি ছুটি চলছে। এটা একরকম লকডাউনের মতোই চলছে বলা চলে। কারণ মানুষকে ঘর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। এই অবস্থায় মানুষ শুধু যে করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে তা নয়, অন্য যেকোনো রোগেও আক্রান্ত হতে পারে। তারা অনেকে ভয়ে হাসপাতালে যেতে চাইবেন না। আবার অনেক হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসকেরও অভাব থাকতে পারে। এই সংকট সময়ের কথা চিন্তা করেই আমরা জরুরি অবস্থা ব্যতিত অন্যান্য ক্ষেত্রে টেলিফোনে স্বাস্থ্যসেবা বা পরামর্শ দেওয়ার উদ্যোগ নিয়েছি। ফার্মেসিগুলো খোলা আছে। যথাযথ পরামর্শ পেলে রোগীরা হয়তো প্রয়োজনীয় ওষুধটি কিনে নিতে পারবেন। এই চিন্তা থেকেই এই উদ্যোগ।’

এফডিএসআর ডাক্তারদের নিয়ে একটি অরাজনৈতিক সংগঠন। ২০১৯ সালের এপ্রিলে এটি প্রতিষ্ঠিত হয়। এর সঙ্গে প্রায় ৪০ হাজার ডাক্তার যুক্ত আছেন। এর আগে বাংলাদেশে যখন ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছিল তখনও আমরা ফ্রিতে সেবা দিয়েছি। যেকোনো দুর্যোগের সময় মানুষের পাশে আছি।

এফডিএসআরের টেলিমেডিসিন সেবায় বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তার রয়েছেন। তাদেরকে ফোন দিয়ে রোগ অনুযায়ী ব্যবস্থাপত্র ও পরামর্শ নেয়া যাবে। চিকিৎসরা রোগীর অবস্থা বুঝে তাকে পরবর্তী নির্দেশনা দেবেন।

জ্বর-সর্দি, কাশি, গাইনি, নাক-কান-গলা, চক্ষু, শিশু, মানসিক রোগ বিশেষজ্ঞ, মেডিসিনসহ ৫০ জনের একটি বিশেষজ্ঞ দল স্বেচ্ছায় এবং বিনা পারিশ্রমিকে জনগণকে পরামর্শ প্রদান করবেন।

এফডিসিআরের সকালের শিফটের (৮টা-১০টা) কো-অর্ডিনেটর ডা. পারিসা জামিল তপ। তার সঙ্গে যোগাযোগের মোবাইল ফোন নম্বর-০১৭২৪০১৮২১৯। এর পরের শিফট ১০ টা থেকে শুরু হয়ে চলে ২টা পর্যন্ত। এই শিফটেরও দায়িত্বে আছেন ডা. পারিসা জামিল তপ।

বেলা ২টা থেকে তিনটা পর্যন্ত চলমান শিফটের দায়িত্বে আছেন ডা. নাজমুল হোসেন নিপু। তার সঙ্গে যোগাযোগের মোবাইল ফোন নম্বর-০১৭৩৩৭৬৪৬৬৪।

সন্ধ্যা ছয়টা থেকে রাত ১০টার শিফটের কো-অর্ডিনেটর এহসান খান। তার সঙ্গে যোগাযোগের মোবাইল ফোন নম্বর-০১৯১৬৮৯৬৪৯০।

রাত ১০ টা থেকে রাত ১২ টা পর্যন্ত চলমান শিফটের দায়িত্বে আছেন বেনজির বুশরা। তার সঙ্গে যোগাযোগ করা যাবে এই মোবাইল ফোন নম্বরে-০১৮৭৯৫৪৫৮৮৭।

দিনের শেষ শিফট রাত ১২ টায় শুরু হয়ে চলে রাত ২ টা পর্যন্ত। এই শিফটের দায়িত্বে আছে ডা. রাহাত আনোয়ার চৌধুরী। তার সঙ্গে যোগাযোগ করা যাবে এই মোবাইল ফোন নম্বরে- ০১৭১৬১৫১৭২৬, ০১৭৬১৯২৪৯৯৯ এই দু'টো নম্বরে।

এছাড়া সংগঠনটি 'করোনা বার্তা' নামক একটি পাবলিক ফেসবুক গ্রুপ খুলেছে, যেখানে টেলিমেডিসিন এর প্রতিটি শিফটের সব তথ্য দেয়া আছে।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :