ইতালিতে একদিনে বাংলাদেশিসহ ৮১২ জনের মৃত্যু

প্রকাশ | ৩০ মার্চ ২০২০, ২৩:২১

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো

মারাত্মক আকার ধারণ করা মহামারি করোনাভাইরাসে ইতালিতে সোমবার এক বাংলাদেশি ব্যবসায়ীসহ ৮১২ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৫৯১ জনে। এদিন নতুন করে আক্রান্ত হয়েছেন চার হাজার ৪০ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ এক হাজার ৭৩৯ জন।

গতকালের চেয়ে আজকের আক্রান্তের সংখ্যা কিছুটা কম হলেও দেশটিতে মৃত্যুর সংখ্যা মারাত্মক আকার ধারণ করেছে।

দেশটিতে গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা তিন হাজার ৯৮১ জন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ হাজার ৬২০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫৯০ জন। এ বর্তমানে চিকিৎধীন আছেন ৭৫ হাজার ৫২৮ জন।

দেশটির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে  জাতির উদ্দেশে এক ভাষণে দেশের এই দুর্যোগময় সময়ে সকলের সহযোগিতা কামনা করেন এবং জনগণের পাশেই আছেন বলে জানান। করোনায় ক্ষতিগ্রস্ত দেশটির ৬০ মিলিয়ন জনতার অর্থনৈতিক জীবন চাকা সচল রাখতে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্যও পৃথক সুসংবাদ দিয়েছেন।

দেশের সকল মিউনিসিপালটির স্যোশাল (সলিডারিটি) ফান্ডের জন্য মোট ৪.৩ বিলিয়ন ইউরো আগাম বরাদ্দ দেয়ার ঘোষণা দেন। দীর্ঘদিন যাদের কাজ নেই, খাবার কেনার অর্থ নেই- এমন হতদরিদ্রদের জন্য সিভিল প্রটেকশন ডিপার্টমেন্টের মাধ্যমে আলাদা করে আরও ৪০০ মিলিয়ন ইউরো বরাদ্দ দিয়েছেন। তারা নিজ নিজ পৌরসভার মাধ্যমে এ ক্ষেত্রে আবেদন করতে পারবেন।

এদিকে গত সপ্তাহে ঘোষিত ৫০ বিলিয়ন ইউরোর মধ্যে ২৫ বিলিয়ন ইতোমধ্যে বরাদ্দ করা হয়েছে দেশের সকল ব্যবসায়ী, উদ্যোক্তা ও চাকরিজীবীদের জন্য যারা মহামারির কারণে এখন বাধ্যতামূলক ঘরে বসে আছেন। প্রাথমিকভাবে বরাদ্দ এই ২৫ বিলিয়ন ইউরো এপ্রিলের শুরু থেকেই পৌঁছতে শুরু করবে যার যার অ্যাকাউন্টে। করোনায় দেশের ক্ষতিগ্রস্ত জনগণের জন্য ইতালিয়ান সরকার পেশাভিত্তিক বিভিন্ন বোনাসও ঘোষণা করেছে।

ইতালির ২১ অঞ্চলের মধ্যে লোম্বারদিয়ায় করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত (মিলান, বেরগামো, ব্রেসিয়া, ক্রেমনাসহ) ১১টি প্রদেশ। আজ এ অঞ্চলে মারা গেছেন ৪৫৮ জন। শুধু এ অঞ্চলেই মৃতের সংখ্যা বেড়ে ছয় হাজার ৮১৮ জনে দাঁড়িয়েছে এবং মোট আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ১৬১ জন। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত এক হাজার ১৫৪ জন।

এদিকে করোনায় আক্রান্তদের সহযোগিতায় আলবেনিয়া থেকে ৩০ সদস্যের একটি মেডিকল টিম ইতিমধ্যে মিলানে এসে পৌঁছেছে। এর আগে চীন থেকে তিনটি, কিউবা থেকে একটি এবং রাশিয়া থেকে একটি মেডিকেল টিম ইতালির বিভিন্ন অঞ্চলে করোনায় আক্রান্তদের সেবা দিয়ে যাচ্ছে।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এলএ/জেবি)