করোনা সম্পর্কে সঠিক তথ্য দিতে চ্যাটবট আনল ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ০৯:০১

করোনাভাইরাস নিয়ে ভূল ও বিভ্রান্তিমূলক তথ্য ঘুরপাক খাচ্ছে ফেসবুকে। তাই এই ভাইরাস সম্পর্কে মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছে দিতে এবার বড় উদ্যোগ নিল ফেসবুক। সম্প্রতি হোয়্যাটসঅ্যাপে করোনাভাইরাস সম্পর্কে সঠিক তথ্য দিতে চ্যাটবট নিয়ে এসেছিল মার্ক জাকারবার্গের কোম্পানি। সম্প্রতি ফেসবুক মেসেঞ্জারেও যোগ হল করোনাভাইরাস চ্যাটবট।

“কঠিন সময়ে প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখতে মানুষ আমাদের অ্যাপগুলো আগের থেকেও বেশি ব্যবহার করছেন। আমরা সরকারের সঙ্গে হাত মিলিয়ে সঠিক সময়ে সঠিক তথ্য তুলে দেওয়া সুযোগ পেয়ে কৃতজ্ঞ।” এক বিবৃতিতে জানিয়েছে ফেসবুক।

আপাতত হিন্দি ও ইংরেজি ভাষায় কাজ করবে ফেসবুক মেসেঞ্জারের চ্যাটবট। গ্রাহক করোনাভাইরাস সম্পর্কে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন। সব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবে এই রোবট।

কীভাবে ফেসবুক মেসেঞ্জারের করোনাভাইরাস চ্যাটবট কাজ করবে?

ফেসবুক মেসেঞ্জার অ্যাপ অথবা ডেক্সটপ ব্রাউজার থেকে মেসেঞ্জার ওপেন করে 'MyGov Corona Hub’ সার্চ করতে হবে। অথবা https://www.messenger.com/t/MyGovIndia লিঙ্কে ক্লিক করেও এই চ্যাটবট ওপেন করা যাবে।

শুরুতেই কোন ভাষায় আপনি পরিষেবা ব্যবহার করতে চান জানতে চাইবে এই চ্যাটবট। হিন্দি অথবা ইংরেজি ভাষায় ব্যবহার করা যাবে। শুরুতেই আপনাকে করোনাভাইরাস সম্পর্কে সব ধরনের টোল-ফ্রি হেল্প নম্বর জানিয়ে দেবে এই চ্যাটবট। এর পরে বিভিন্ন অপশন থেকে নিজের প্রশ্নের উত্তর জানা যাবে।

ফেসবুক চ্যাটবটকে কোন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করা যাবে?

করোনাভাইরাস সম্পর্কে সব তথ্যের লাইভ আপডেট মিলবে। থাকছে ২৪ ঘণ্টা কন্ট্রোল রুমের নম্বর।

(ঢাকাটাইমস/৩১মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা