করোনায় করণীয় জানাবে অ্যামাজন অ্যালেক্সা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ১০:৩৯

বাড়িতে অ্যামাজন অ্যালেক্সা আছে? নিশ্চয়ই সে আপনার নানা উপকারে লাগে। এবার অতি অনায়াসে সে করোনা থেকে সুরক্ষিত থাকার মন্ত্রও বলে সাহায্য করবে। অর্থাৎ করোনা নিয়ে অযথা আতঙ্কিত না হয়ে তার থেকে বাড়ি বসেই শলাপরামর্শ নিতে পারবেন।

তবে এই পরিষেবা আপাতত পাচ্ছেন মার্কিন মুল্লুকের ইউজাররা। আক্রান্তের নিরিখে চীন ও ইটালিকেও পিছনে ফেলে দিয়েছে আমেরিকা। সেই কথা মাথায় রেখেই আমেরিকাবাসীদের জন্য এই বিশেষ পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিল অ্যামাজন।

কোম্পানির পক্ষ থেকে একটি ব্লগে জানানো হয়, বাড়ির বাইরে না গিয়ে অ্যালেক্সার থেকেই জেনে নেওয়া যাবে এই মারণ ভাইরাস সংক্রান্ত নানা তথ্য। এই বিশেষ ডিভাইসই আপনাকে বিভিন্ন প্রশ্ন করে জানিয়ে দেবে আপনি সুস্থ কি না। কী ধরনের প্রশ্ন করবে ডিভাইসটি?

আপনার শরীরে কী কী উপসর্গ রয়েছে? সম্প্রতি বিদেশ গিয়েছিলেন কি না ইত্যাদি। শুধু তাই নয়, এই ভাইরাস নিয়ে আপনার কৌতূহলও মেটাবে অ্যালেক্সা। তার থেকে জেনে নিতে পারবেন, করোনা আক্রান্ত হলে প্রথমেই কী করণীয়। আপনার গলার স্বর অ্যালেক্সার কানে পৌঁছলেই প্রাথমিক নিয়মাবলি জানিয়ে দেবে সে। এছাড়াও করোনা মোকাবিলায় সকলকে একজোটে লড়াইয়ের অনুরোধও জানাবে অ্যালেক্সা।

এদিকে অ্যালেক্সা বিশেষভাবে সাহায্য করছে জাপানবাসীদেরও। এই ডিভাইসের প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে ইউজাররা বুঝে নিচ্ছেন, তাঁদের কোনও ঝুঁকি রয়েছে কি না। জাপান সরকারের জারি করা নিয়মাবলিও জানিয়ে দিচ্ছে অ্যালেক্সা। করোনা আতঙ্ক থেকে মানুষকে সাময়িকভাবে দূরে রাখতেও বিশেষ ভূমিকা পালন করছে এই ডিভাইস। হাত ধোয়ার সময় ২০ সেকেন্ডের একটি গান গেয়ে শোনাচ্ছে সে। এই পরিষেবা পাচ্ছেন ভারত-সহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ব্রিটেনের মতো অনেক দেশই।

(ঢাকাটটাইমস/৩১মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :