করোনা প্রতিরোধে প্রাইম ব্যাংকের বহুমুখী পদক্ষেপ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ মার্চ ২০২০, ১১:৫৮ | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ১১:৪৯

সারা বিশ্ব করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করে যাচ্ছে। এ যুদ্ধে এখন আমরা এমন একটি পর্যায়ে উপনীত হয়েছি, যখন আমাদের আরো বেশি সতর্ক থাকতে হবে ও দায়িত্বশীল আচরণ করতে হবে। এমন দুর্যোগময় মূহুর্তে প্রাইম ব্যাংক সেবা দিতে নানামুখী পদক্ষেপ নিয়েছে।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ জানান, ভাইরাস সংক্রমণের খবর আসার সঙ্গে সঙ্গে প্রাইম ব্যাংক গ্রাহক, কর্মীবাহিনী ও সর্বোপরি সমাজের মানুষকে রক্ষার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে।

ভাইরাস মোকাবেলায় তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণের ফলে সবার আগে আমরা প্রস্তুত হতে পেরেছি। এজন্য গ্রাহক, কর্মীবাহিনী ও অংশীজনদের সরকার ও বাংলাদেশ ব্যাংকের পরামর্শ মেনে সার্বিক নিরাপত্তা দিতে পারছি।

রাহেল আহমেদ জানান, আমরা উপলদ্ধি করতে পেরেছিলাম সংক্রমণ রোধে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সামাজিক দূরত্ব ও লকডাউনের মত পদক্ষেপ হতে পারে। সুতরাং এ ধরনের পরিস্থিতিতেও যাতে গ্রাহকদের প্রতিদিনের ব্যাংকিং সেবা বিঘ্নিত না হয়, কর্পোরেট গ্রাহকদের ব্যবসা, আমদানি-রপ্তানি, কর্মচারীদের বেতন প্রদানে যাতে কোনো ব্যাঘাত না ঘটে, সেজন্য কন্টিনজেন্সি প্লান ও বিজনেস কন্টিনিউটি প্লান আগেই তৈরি করে রেখেছিলাম।

প্রধান কার্যালয় ও রিজিয়নভিত্তিক কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে। টিমগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে। আইটি, কলসেন্টার, ডাটা সেন্টার, সিআরএম এর মত অতীব গুরুত্বপূর্ণ অফিসের জন্য ইতিমধ্যেই ব্যাকআপ অফিস তৈরি করা হয়েছে।

শাখায় আসা এড়িয়ে গ্রাহকরা যাতে দৈনন্দিন ব্যাংকিং করতে পারেন সেজন্য অ্যাল্টিচিউড - ইন্টারনেট ব্যাংকিং, কল সেন্টার (১৬২১৮), ডেবিট/ক্রেডিট কার্ড এবং এটিএম এর সেবার পরিধি বাড়ানো হয়েছে। প্রাইম ব্যাংক এটিএম থেকে দৈনিক টাকা উত্তোলন সীমা এক লাখ টাকায় উন্নিত করা হয়েছে। প্রায়োরিটি ব্যাংকিং মোনার্কের গ্রাহকরা দুই লাখ টাকা পর্যন্ত উত্তোলন করতে পারবেন।

আন্তর্জাতিক ও স্থানীয় নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে ইউকে, হংকং ও সিঙ্গাপুরে অবস্থিত আমাদের সাবসিডিয়ারিগুলো গ্রাহক সেবা নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। কিছু সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও প্রাইম ব্যাংক পারসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্টসহ অন্যান্য জীবন রক্ষাকারী সরঞ্জামাদির আমদানি ত্বরান্বিত করতে সাহায্য করছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী কিছু কর্মকর্তাদের বাসা থেকে কাজ করার অনুমতি দেয়া হয়েছে। সীমিত আকারে ব্যাংকিং সেবা প্রদানের জন্য পর্যাপ্ত সংখ্যক শাখা ও অফিস চালু রাখা হয়েছে। এসব অফিসে ওয়ার্ল্ড হেলথ্ অর্গানাইজেশনের (WHO) ও আইইডিসিআর (IEDCR) এর গাইডলাইন অনুযায়ী যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে। কর্মী ও সম্মানিত গ্রাহকদের সুরক্ষায় গৃহীত পদক্ষেপসমূহ:

অফিসে কর্মরত কর্মকর্তাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য পর্যাপ্ত পরিমাণ মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, গ্লাভসের ব্যবস্থা রাখা হয়েছে।

নিরাপত্তার স্বার্থে নগদ টাকা লেনদেনের সাথে নিয়োজিতদের মাস্ক ও গ্লাভস পড়া বাধ্যতামূলক করা হয়েছে।

প্রত্যেকটি শাখা ও অফিস প্রতিদিন জীবাণুনাশক দিয়ে পরিস্কার করা হচ্ছে। লিফটের বাটন, দরজার হাতল, এটিএম প্যানেল প্রতিনিয়ত পরিস্কার করা হচ্ছে।

ব্যাংকের শাখায় প্রবেশের সাথে সাথে আগত ব্যক্তিকে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিস্কার করানোর ব্যবস্থা করা হয়েছে।

বাইরে থেকে আসা দলিলাদি ও সামগ্রী জীবাণুনাশকের পরই কেবল অফিসে প্রবেশ করতে দেয়া হচ্ছে।

আমাদের পূর্ব প্রস্তুতির কারণেই আমরা নিরবচ্ছিন্ন সেবা প্রদান করতে পারছি। বর্তমান পরিস্থিতিতে সকল শাখা চালু রাখতে না পারার কারণে আপনাদের সেবা গ্রহণে কিছু সমস্যা হতে পারে। কোনো কোনো শাখায় চাপ বেশির কারণে লম্বা লাইন হতে পারে, কনট্যাক্ট সেন্টারে লাইন পেতে একটু বেশি সময় অপেক্ষা করতে হতে পারে।

লকডাউন পরিস্থিতিতে আমাদের কর্পোরেট ব্যাংকিংয়ের রিলেশনশিপ ম্যানেজার ও সেলসের সহকর্মীরা সম্মানিত গ্রাহকদের অফিসে সশরীরে গিয়ে সেবা প্রদান করতে পারছেন না।

নিরাপত্তার স্বার্থে অফিসে বা শাখায় না এসে যতটা সম্ভব ফোনে সেবা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করেন তিনি। বাস্তবতা উপলদ্ধি করে প্রাইম ব্যাংকের সঙ্গে থাকার আহ্বানও জানান রাহেল আহমেদ।

ঢাকাটাইমস/৩১মার্চ/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :