মানবতার সাহসী সৈনিকদের জন্যে

প্রকাশ | ৩১ মার্চ ২০২০, ১২:১০

দিলারা হাফিজ

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাসের বিরুদ্ধে যারা মানবতার সাহসী বীরযোদ্ধা হিসেবে যুদ্ধ করে যাচ্ছেন আপন জীবন বাজী রেখে। যারা আজও জীবন তুচ্ছ করে দায়িত্ব পালন করে যাচ্ছেন জীবনের ভয়কে জয় করে। বিশ্বের সব হাসপাতালের সেইসব ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, ফায়ার সার্ভিস, পুলিশ, জরুরী সেবার অধীনে খাবার ও ওষুধ সরবরাহকারী সকল মানবতার বন্ধুদের জানাতে চাই অভিনন্দন।

এই উদ্দেশে টরণ্টোতে প্রতিদিন সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে বিশেষ শব্দ করা হয়। সেটি হচ্ছে যার যার বাসা বাড়ির আঙ্গিনায় দাঁড়িয়ে পাঁচ মিনিটের জন্যে হাঁড়ি-পাতিল ঠুকা শব্দ করা। এই শব্দ ঝংকার করে মানবতাবাদী সাহসী সৈনিকদের এ্যাপরেসিয়েশন জানানো হচ্ছে। যা প্রথম শুরু হয়েছিলো ইতালীতে।

ইতালীতে ইতোমধ্যে পঞ্চাশজন ডাক্তার করোনাক্রান্ত রোগীকে চিকিৎসা দিতে গিয়ে জীবন দিয়েছেন। একজন নার্স এই মৃত্যুমিছিল সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছেন। ইতালীর পরে এই শব্দ ঝংকার কর্মসূচি স্পেনে রাত দশটায় পালিত হচ্ছে।

এছাড়া ভারতে বিকেল পাঁচটায় এবং কানাডায় সন্ধ্যা সাড়ে সাতটায় এই কর্মসূচি অব্যাহত আছে। যতোদিন শহরগুলো লকডাউনের আওতায় থাকবে ততোদিন এটি চলবে।

হে মানবতার দিশারী, করোনাভাইরাসের সাহসী সৈনিক, আপনাদের জন্যে সতত প্রার্থনা আল্লাহতায়ালার কাছে। সেই পরমেশ্বরের কাছে, তিনি যেন আপনাদের সুরক্ষা দান করেন।

“মানুষ মানুষের জন্যে” সেই চিরন্তন প্রেম, ভালোবাসা ও সত্যের পাশে অবস্থান করে প্রতিজন মুমূর্ষু রোগীকে সেবাদানের প্রয়োজনীয় শক্তি, সাহস ও অনুপ্রেরণা যেন দান করেন তিনিই, যিনি আমাদের আরাধ্য প্রকৃতি-পরম। আমিন

[ফেফবুকে থেকে নেওয়া]

ঢাকাটাইমস/৩১মার্চ/এসকেএস