করোনায় প্রথম মৃত্যুর খবর জানাল মিয়ানমার

প্রকাশ | ৩১ মার্চ ২০২০, ১৪:৫৮

ঢাকা টাইমস ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক নাগরিকের মৃত্যুর খবর দিয়েছে মিয়ানমার। দেশটিতে ভয়াবহ এ ভাইরাসের সংক্রমণে এই প্রথম কারও মৃত্যু হলো।

সদ্য অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুর ভ্রমণ করে আসা ৬৯ বছর বয়সী ওই ব্যক্তি রাজধানী ইয়াঙ্গুনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন।

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার মিয়ানমার সরকারের মুখপাত্র করোনাভাইরাসে ওই ব্যক্তির মৃত্যুর এ খবর নিশ্চিত করেছেন।

মিয়ানমারের স্বাস্থ্য বিভাগের মুখপাত্র খিন খিন গাই রয়টার্সকে বলেন, ‘মৃত ওই ব্যক্তি ক্যান্সার চিকিৎসার জন্য অস্ট্রেলিয়ায় গিয়েছিলেন। দেশে ফেরার পথে তিনি কিছু সময় সিঙ্গাপুরেও ছিলেন। মঙ্গলবার সকাল সাড়ে সাতটায় তার মৃত্যু হয়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে অবাধ তথ্য আদানপ্রদানে কঠোর বিধিনিষেধ রয়েছে। এমনকি দেশটির সংবাদমাধ্যমও অনেকটাই নিয়ন্ত্রিত। ফলে বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারীর মধ্যে দেশটির প্রকৃত অবস্থা কি জানাও যায় না।

তবে মঙ্গলবার বাংলাদেশের প্রতিবেশি দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মিয়ানমারে করোনাভাইরাসে এ পর্যন্ত ১৪ জন আক্রান্ত হয়েছেন। এদের প্রায় সবাই বিদেশ থেকে আসা ব্যক্তি। আক্রান্ত মানুষের সংখ্যা কম হলেও এ সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে মিয়ানমারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির স্বাস্থ্যব্যবস্থা খুব নাজুক বলে জানিয়েছে রয়টার্স।

(ঢাকাটাইমস/৩১মার্চ/ডিএম)