করোনায় ২৮৭ কোটি ডলারের ক্রয়াদেশ বাতিল: বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ১৫:০৫

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রভাবে তৈরি পোশাক খাতে এখন পর্যন্ত বাতিল হয়েছে ৯০৭ দশমিক ১৪ মিলিয়ন পিস পোশাকের ক্রয়াদেশ। যার মূল্য ২৮৭ কোটি ডলার।

মঙ্গলবার গণমাধ্যমকে এই তথ্য দেয় তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

সংগঠনটি জানায়, করোনাভাইরাসের প্রভাবে বিক্রয়কেন্দ্র বন্ধ থাকায় একের পর এক ফরমায়েশ বাতিল করছেন বিদেশি ক্রেতারা। এ পর্যন্ত ১ হাজার ৪৮টি কারখানা থেকে বাতিল হয়েছে ৯০৭ দশমিক ১৪ মিলিয়ন পিস পোশাকের ক্রয়াদেশ। যেখানে কাজ করছেন ২১ লাখ শ্রমিক।

একের পর এক ক্রয়াদেশ বাতিল হওয়ায় উদ্বেগ প্রকাশ করে বিজিএমইএ সভাপতি রুবানা হক গণমাধ্যমকে জানান, করোনার কারণে পোশাক খাতে ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। বিভিন্ন দেশ ও মহাদেশ থেকে ক্রেতারা তাদের সব ক্রয়াদেশ (অর্ডার) আপাতত বাতিল করছেন।

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি আপৎকালীন ধাক্কা সামলাতে সহায়ক হবে বটে, কিন্তু পোশাক শিল্পের ভবিষ্যৎ নির্ভর করছে ক্রেতাদের পরবর্তী আচরণের ওপর, বলছেন অর্থনীতি বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/৩১মার্চ/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :