বুধবার থেকে বিএসএমএমইউ’তে করোনা শনাক্তের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ১৯:২২

বুধবার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্থাপিত ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম শুরু হবে। বাংলাদেশ বেতার ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত ওই ল্যাবে চলবে এ কার্যক্রম।

মঙ্গলবার দুপুরে ডা. মিল্টন হলে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) কর্তৃক পিপিই, এন্টিসেপটিক হ্যান্ডরাব সল্যুশনসহ করোনা ভাইরাস সংশ্লিষ্ট সুরক্ষা সামগ্রী প্রদানকালে বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া এ কথা জানান। তিনি বলেন, সকাল সাড়ে আটটা থেকে দুপুর একটা পর্যন্ত রোগীরা এই পরীক্ষাটি করতে পারবেন।

বিএসএমএমইউর ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান সাইফ উল্লাহ মুন্সী আগামীকাল বুধবার থেকে করোনা ভাইরাস শনাক্তকরণের টেস্ট কার্যক্রম শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, চিকিৎসকের পরামর্শ নেয়ার পর যেসকল রোগী করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষার জন্য নির্দেশিত হবেন তারাই এই টেস্ট করতে পারবেন।

উপাচার্য কনক কান্তি বড়ুয়া আরো বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে বাংলাদেশের সকল নাগরিকসহ চিকিৎসক, সাংবাদিক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা আজ জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন। বিএসএমএমইউয়ের পক্ষ থেকে গত ২ সপ্তাহ ধরে বেতার ভবনে ফিভার ক্লিনিকে জ্বর সর্দি-কাশির রোগীদের পৃথকভাবে চিকিৎসাসেবা চলছে। বহির্বিভাগের চিকিৎসাসেবা চালু রয়েছে। জরুরি সেবা চালু রয়েছে। রোগীদের সুবিধার্থে হেল্প লাইন চালু করা হয়েছে। রোগীদের পাশে রয়েছে বিএসএমএমইউ । আগামীকাল থেকে শাহবাগের বেতারভবনে করোনাভাইরাস ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তকরণের টেস্ট কার্যক্রম শুরু হবে।

বিএমএর সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, করোনাভাইরাস প্রতিরোধ ও চিকিৎসা, করণীয় নির্ধারণ ও জনসচেতনতা সৃষ্টিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য মন্ত্রণালয়, বিএমএ, বিএসএমএমইউ, স্বাস্থ্য অধিদপ্তরসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন ইতোমধ্যে নানা পদক্ষেপ নিয়েছে। বিএমএর পক্ষ থেকেও করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য বিভিন্ন ধরণের সুরক্ষা সামগ্রী বিতরণসহ নানা কার্যক্রম নেওয়া হয়েছে।

বিএসএমএমইউয়ের বি ব্লকের নিচ তলায় ডা. মিল্টন হলে বিএমএ কর্তৃক করোনাভাইরাস সুরক্ষা সামগ্রী প্রদানকালে সেখানে বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (শিক্ষা) সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, বিএমএর মহাসচিব ইহতেশামুল হক চৌধুরী, কোষাধ্যক্ষ অধ্যাপক জাহিদ হোসেন উপস্থিত ছিলেন।

এদিগে আজ মঙ্গলবার বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশনের পক্ষ থেকে বিএসএমএমইউয়ের হাসপাতালের জন্য কিছু হ্যান্ড স্যানিটাইজার দিয়েছে।

ঢাকাটাইমস/৩১ মার্চ/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :