নতুন বিধিনিষেধ আনল হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ১৯:২৯

স্ট্যাটাস ভিডিও পোস্টে বিধিনিষেধ যোগ করল হোয়াটসঅ্যাপ। সাম্প্রতিক আপডেটে ১৫ সেকেন্ডের বেশি দৈর্ঘ্যের ভিডিও স্ট্যাটাস আপডেটে পোস্ট করা যাচ্ছে না। বিটা ও স্টেবল দুই আপডেটেই স্ট্যাটাস ভিডিও পোস্টে লাগাম টেনেছে জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি।

স্ট্যাটাস ভিডিও প্লে করতে তুলনামূলক বেশি ডেটা প্রয়োজন হয়। লকডাউনের সময় ইন্টারনেটের উপর থেকে চাপ কমাতেই এই সিদ্ধান্ত নিয়ে থাকতে পারে কোম্পানি। যদিও হোয়াটসঅ্যাপের তরফ থেকে এই বিষয়ে কোন মন্তব্য করা হয়নি।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে অ্যানড্রয়েড ডিভাইসে সাম্প্রতিক হোয়াটসঅ্যাপ বিটা ও স্টেবল আপডেটে ১৫ সেকেন্ডের বেশি দৈর্ঘ্যের ভিডিও পোস্ট করা যাচ্ছে না। ১৫ সেকেন্ডের বেশি দৈর্ঘ্যের ভিডিও পোস্টের সময় গ্রাহককে জানানো হচ্ছে যে প্রথম ১৫ সেকেন্ড স্ট্যাটাস পোস্ট হবে। যদিও ট্রিমার সরিয়ে ভিডিওর মাঝে যে কোন ১৫ সেকেন্ড সিলেক্ট করা যাবে।

করোনাভাইরাসের কারণে ঘর বন্দি গোটা দেশ। এই পরিস্থিতিতে যোগাযোগের মাধ্যম হিসাবে হোয়াটসঅ্যাপকে বেছে নিচ্ছেন অনেকেই। পরিবার ও প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখতে হোয়াটসঅ্যাপ চ্যাট, ভয়েস কল ও ভিডিও কলের জনপ্রিয়তা আরও বেড়েছে। যদিও হোয়াটসঅ্যাপে যে কোন সার্ভিস ব্যবহারের জন্য ইন্টারনেট কানেকশন আবশ্যিক। বিশেষ করে ভয়েস ও ভিডিও কল করার জন্য তুলনামূলক বেশি ডেটা প্রয়োজন হয়।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে হোয়াটসঅ্যাপ ভয়েস কলের জন্য প্রতি সেকেন্ডে ৭৪০ কেবি ডেটা প্রয়োজন। ভিডিও কল করার জন্য নিঃসন্দেহে এর থেকে বেশি ডেটা খরচ হয়।

প্রতিদিন সীমিত ডেটা থাকার জন্য লম্বা কল করার আগে হিসাব করে নিতে হয়। তাই ভয়েস ও ভিডিও কলে কম ডেটা খরচ হলে দিনের ডেটা অনেকটাই বাঁচতে পারে। প্রয়োজনে অ্যানড্রয়েড ও আইওএস গ্রাহকরা চাইলে হোয়াটসঅ্যাপ সেটিংস থেকে ভিডিও কলের কোয়ালিটি কমিয়ে নিতে পারবেন। এই জন্য সেটিংসে গিয়ে ডেটা ও স্টোরেজ ইউসেজ অপশন সিলেক্ট করুন। কল সেটিংসে 'লো ডেটা সেটিংস’ টগল অন করে দিন।

(ঢাকাটাইমস/৩১মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা