স্লোভেনিয়ায় করোনা নিয়ে শিক্ষার্থীদের ভাবনা

রাকিব হাসান, স্লোভেনিয়া
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ২০:০৪

স্লোভেনিয়াতে ক্রমশ বেড়েই চলছে কোভিড-১৯ খ্যাত নোভেল করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা। গতকাল স্থানীয় সময় দুপুর দেড়টায় স্লোভেনিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী স্লোভেনিয়াতে এখন পর্যন্ত ৭৫৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পজিটিভ ধরা পড়েছে যে সংখ্যাটি গত পরশু অর্থাৎ ২৯ মার্চ, ২০২০ পর্যন্ত ছিল ৭৩১ জনে। অর্থাৎ একদিনের ব্যবধানে নতুন করে আরও ২৫ জন এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন। একই সাথে গত ছয় দিনে আরও নয়জনের মৃত্যুর খবর দেশটির বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, যাদের মধ্যে দুজন ছিলেন স্লোভেনিয়ার তৃতীয় বৃহত্তম শহর ছেলইয়ে এর অধিবাসী। এ নিয়ে স্লোভেনিয়াতে করোনা ভাইরাসে সংক্রমণে মৃতের সংখ্যা পৌঁছালো এগারোতে, আর এ পর্যন্ত সুস্থ হয়ে বাসায় ফিরেছেন দশজন। গত ১৯ মার্চ থেকেই প্রাণঘাতি করোনাভাইরাসের বিস্তার রোধ করার জন্য সম্পূর্ণ স্লোভেনিয়াতে জরুরি অবস্থা জারি করা হয়- যা এখনো বলবৎ আছে । তবে এখনও স্লোভেনিয়ার বেশকিছু প্রতিষ্ঠান খোলা রাখা হয়েছে- বিশেষ করে অনেক ফ্যাক্টরি রয়েছে যেগুলো এখনও সীমিত পরিসরে হলেও তাদের কার্যক্রম পরিচালিত করছে বলে জানা গেছে।

মুশফিক হাসান স্লোভেনিয়াতে বসবাসরত একজন প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী, যিনি ইরাসমাস মুন্ডুস শিক্ষাবৃত্তির আওতায় ইউনিভার্সিটি অব লুবলিয়ানার অধীনে ম্যাকানিকাল ইঞ্জিনিয়ারিং এর ওপর মাস্টার্স সম্পন্ন করছেন। সম্প্রতি বিশ্বের অন্যান্য দেশের মতো স্লোভেনিয়াতেও ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রভাবে তিনি বেশ শঙ্কিত। স্লোভেনিয়ার সরকার সাময়িক সময়ের জন্য সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় তিনি খানিকটা অস্বস্তিত্বে পড়েছেন। যদিও বর্তমানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার ঘোষণা দেওয়া হয়েছে, তারপরেও ইউনিভার্সিটি খোলা থাকলে যে সুবিধাগুলো পাওয়া যেত এখন সে সকল সুবিধা থেকে বঞ্চিত হতে হচ্ছে। এছাড়াও সচরাচর সামগ্রিক পরিস্থিতির উন্নতি না ঘটলে নির্ধারিত সময়ের মধ্যে বর্তমান সেমিস্টার শেষ করতে পারাটা আদৌতে সম্ভব কিনা তা নিয়েও তিনি বেশ সন্দিহান।

মনিকা জিভেচ, একজন শিক্ষার্থী যিনি স্লোভেনিয়ার রাজধানী লুবলিয়ানাতে ফ্যাশন ডিজাইনিং অ্যান্ড বিউটি থ্যারাপির ওপর ডিপ্লোমা কোর্স সম্পন্ন করছেন। পাশাপাশি তিনি ম্লিনোটেস্ট নামক একটি বেকারি শপে পার্টটাইম কাজ করেন। ম্লিনোটেস্ট স্লোভেনিয়াতে মূলত একটি চেইন শপ কিন্তু এ পরিস্থিতির কারণে তিনি কাজে যেতে পারছেন না। পাশাপাশি এ মুহূর্তে তার কলেজ বন্ধ।

বোগদান পেট্রোভিচ, স্লোভেনিয়াতে অবস্থিত ইউনিভার্সিটি অব নোভা গোরিছার ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্টের একজন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট। স্লোভেনিয়ার সাম্প্রতিক করোনাভাইরাস পরিস্থিতি সম্পর্কে তাকে জিজ্ঞেস করা হলে তিনি জানান, পড়াশোনার পাশাপাশি পার্টটাইম জবের সাথেও জড়িত, কিন্তু এ পরিস্থিতির কারণে তিনি আসলে কাজে যেতে পারছেন না। তাই এক ধরনের হতাশার মধ্যদিয়ে তিনি তার দিন্ পার করছেন। তবে তার নিজ দেশ সার্বিয়ার তুলনায় স্লোভেনিয়া এখন পর্যন্ত বেশ স্বস্তিদায়ক পরিস্থিতিতে রয়েছে বলে তিনি জানান।

আলেকজান্ডার চিষ্টিয়াকোভ বোগদান পেট্রোভিচের মতো তিনিও ইউনিভার্সিটি অব নোভা গোরিছাতে অধ্যয়নরত একজন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট যিনি পরিবেশ বিজ্ঞানের ওপর ব্যাচেলর সম্পন্ন করছেন। তার সাথে কথা বলা হলে তিনি জানান এখন পর্যন্ত যেহেতু তিনি সুস্থ রয়েছেন, তাই আদৌতে ব্যক্তিগতভাবে তিনি এখনও নির্ভার। তবে তার দেশ রাশিয়ার সম্ভাব্য পরিস্থিতির কথা বিবেচনা করে তিনি বেশ উদ্বিগ্ন। এখন পর্যন্ত রাশিয়াতে ১২০০ এর অধিক মানুষের শরীরে কোভিড-১৯ খ্যাত নোভেল করোনাভাইরাসের সংক্রমণ পজিটিভ ধরা পড়েছে যাদের মধ্যে পাঁচজনের মৃত্যু ঘটেছে বলে তিনি বিভিন্ন সূত্র থেকে খবর পেয়েছেন। তবে রাশিয়াতে আদৌতে সে অর্থে গণমাধ্যমের স্বাধীনতা না থাকায় এবং গণমাধ্যমগুলোর ওপর সরকারের একচ্ছত্র আধিপত্যের কারণে তিনি বেশ হতাশা প্রকাশ করেছেন কেননা তার মতে হয়তো বা এহেন পরিস্থিতিতে দেশটির গণমাধ্যমগুলো কতোটা প্রকৃত অবস্থা তুলে ধরতে পারবে তা নিয়ে তিনি বেশ সন্দিহান।

(ঢাকাটাইমস/৩১মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :