ফোনে কতক্ষণ বাঁচে করোনা, জানা গেলো নতুন গবেষণায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ এপ্রিল ২০২০, ১১:০৭

জীবাণু ও ভাইরাস সংক্রমণের অন্যতম প্রধান মাধ্যম স্মার্টফোন। নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পরে স্মার্টফোন ব্যবহারে অনেকেই সতর্ক হয়েছেন। স্মার্টফোন থেকে সংক্রমণ ঠেকাতে অনেকেই পছন্দের গ্যাজেট নিয়মিত জীবাণুমুক্ত করছেন। যদিও স্মার্টফোন পৃষ্ঠে কতক্ষণ বেঁচে থাকে নভেল করোনাভাইরাস? সম্প্রতি এক রিপোর্টে এই প্রশ্নের উত্তর মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় জানা গিয়েছে ২০০৩ সালের SARS-CoV ভাইরাস কাঁচের উপরে প্রায় ৯৬ ঘণ্টা (প্রায় চার দিন) বেঁচে থাকতে পারে। এছাড়াও শক্ত প্লাস্টিকে প্রায় ৭২ ঘণ্টা (প্রায় তিন দিন) বেঁচে থাকতে পারে ভাইরাসটি।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট অব হেলথ জানিয়েছে নভেল করোনাভাইরাস (SARS-CoV-2) স্টিল ও শক্ত প্লাস্টিকের মতো জিনিসে প্রায় ৭২ ঘণ্টা (প্রায় তিন দিন) বেঁচে থাকতে সক্ষম।

সমীক্ষায় আরও জানানো হয়েছে কাঠের উপরে প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারবে এই ভাইরাস। যদিও তামার উপরে মাত্র ৪ ঘণ্টা বেঁচে থেকেছে নভেল করোনাভাইরাস।

২০০৩ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা ও সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট অব হেলথে সমীক্ষা থেকে জানা যাচ্ছে কাঁচের উপরে প্রায় ৯৬ ঘণ্টা বেঁচে থাকবে নভেল করোনাভাইরাস। সব স্মার্টফোনের সামনে কাঁচ থাকে। বেশিরভাগ স্মার্টফোনের পিছন কাঁচ অথবা প্লাস্টিক দিয়ে তৈরি। তবে শুধু স্মার্টফোন নয়, ট্যাবলেট, স্মার্টওয়াচের মতো গ্যাজেট থেকেও এই ভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে।

(ঢাকাটাইমস/১এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা