খাবার নিয়ে সিলেটে ‘মানবতার ঘর’

নিজস্ব প্রতিবেদক
ঢাকাটাইমস
| আপডেট : ০১ এপ্রিল ২০২০, ১২:৩২ | প্রকাশিত : ০১ এপ্রিল ২০২০, ১২:০৭

করোনা প্রতিরোধে যখন সবাই এক প্রকার গৃহবন্দি অবস্থায় আছেন তখন সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন খেটে খাওয়া অসহায় মানুষেরা। না পারছেন বাইরে যেতে। না পাচ্ছেন কাজ। বাইরের দেশে অনেক জায়গায় খাদ্যদ্রব্য ও প্রয়োজনীয় সামগ্রী বাইরে রেখে দেওয়া হচ্ছে। সেখান থেকে যে যার নিজের চাহিদা মতো নিয়ে যাচ্ছে।

কিন্তু আমাদের দেশে এরকম শুরু হয়েছিল পোশাক নিয়ে। ‘মানবতার দেয়াল’ নামে। যেখানে মানুষ নিজেদের অপ্রয়োজনীয় পোশাক ঝুলিয়ে রেখে যান। সেখান থেকে যাদের প্রয়োজন নিয়ে যায়।

করোনার এই দুর্দিনে খাবার নিয়ে এমনি একটি উদ্যোগ দেখা গেল সিলেটে। ‘মানবতার ঘর’ নামে একটি দেয়াল ঘরে তৈরি করা হয়েছে। সেখানে ছোট ছোট তাক করে খাবারের প্যাকেট রেখে দেওয়া হয়েছে। ঘরের সামনে নিচেও রাখা হয়েছে প্যাকেট। ঘরে আছে পোশাক ও মাস্ক।

দেখা যায় ইংরেজিতে লেখা The House of Humanity এবং বাংলায় লেখা ‘মানবতার ঘর’। ঘরের চালে লেখা ‘অধিক প্রতিদানের আশায় অন্যকে কিছু দিবেন না। দরিদ্রের ভালোবাসুন ক্ষুধার্তদের খাদ্য দিন।’ এরকম আরও কিছু লেখা। দেওয়া আছে দুটি ফোন নাম্বার।

প্রতি প্যাকেটে আছে- ১ কেজি চাল, ১ কেজি আলু, লবন ৫০০ গ্রাম, তেল ২৫০ গ্রাম, পেঁয়াজ ২৫০ গ্রাম, ও মশুর ডাল ২৫০ গ্রাম। যোগাযোগে- ০১৭১৬৫৪৩১০৯

এভাবে যদি সবাই এগিয়ে আসে তাহলে অনেক অসহায় সম্মান নিয়ে এখান থেকে খাবার প্যাকেট সংগ্রহ করতে পারবে। কারণ অনেকেই আছেন তারা অন্যের কাছে হাত পেতে নিতে পারেন না। তাদের জন্য এই ব্যবস্থাটি খুবই বাস্তবসম্মত। মানবতা এগিয়ে যাক।

ঢাকাটাইমস/১এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :