‘সাহায্য করছি, ভিক্ষা দিচ্ছি না’

প্রকাশ | ০১ এপ্রিল ২০২০, ১৫:৪১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

প্রাণসংহারী করোভাইরাসের প্রাদুর্ভাব এড়াতে দেশে সাধারণ ছুটি ঘোষণা করার পর কর্মহীন হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ। কর্ম হারিয়ে বেকার বসে থাকায় পরিবার চালাতে বিপাকে পড়েছেন তারা। অনেকে অসহায় ও গরিব এসব মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়েছেন। গরিবদের মাঝে অনেকের খাবার বিতরণে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খাচ্ছে। আদাবর থানা ছাত্রলীগের সভাপতি রিয়াজ মাহমুদ নিজ উদ্যোগে অসহায় মানুষদের মাঝে খাবার বিতরণ করেছেন। আর সেই ছবি তিনি পোস্ট করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে, যেখানে সাহায্য নিতে আসা অনেকের মুখ ঢেকে দেন তিনি।

বুধবার সকালে আদাবর থানা ছাত্রলীগের কার্যালয়ের সামনে কর্মহীন স্থানীয় মানুষের মধ্যে নিজ উদ্যোগ ও অর্থায়নে খাদ্যসামগ্রী বিতরণ করেন ছাত্রলীগের এই নেতা। কর্মসূচি শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাহায্য নিতে অনেকের চেহারা ঢেকে ছবিগুলো প্রকাশ রিয়াজ।

রিয়াজ মাহমুদ ঢাকাটাইমসকে বলেন, ‘তারা পরিস্থিতির শিকার, ফকির না। আমিও তাদের সাহায্য করছি, ভিক্ষা দিচ্ছি না। সকলেরই একটা আত্মসম্মানবোধ আছে, আমি সেটিকে অক্ষুণ্ন রাখতে চাই।‘

ছাত্রলীগের এই নেতা বলেন, ‘যাদেরকে খাদ্যসামগ্রী দেয়া হয়েছে তাদের বেশিরভাগ নিম্নমধ্যবিত্ত পরিবারের মানুষ। তারা দিন আনে দিন খায়। তাদের জমানো টাকা থাকে না। ফলে এখন কাজ না থাকায় তাদের কাছে টাকা নেই। বিপদে আছেন। দুর্যোগের সময় মনুষ্যত্বের পরীক্ষা হয়। ফলে আমি আমার জায়গা থেকে তাদের জন্য চেষ্টা অন্তত দুই দিনের খাবার দেয়ার চেষ্টা করেছি।‘

ছাত্রলীগ কার্যালয়ের সামনে প্রকাশ্যে খাদ্যসামগ্রী বিতরণের পাশাপাশি স্থানীয় যেসব বাসিন্দাদের বাসায় খাবারের সংকট আছে, সেসব বাসায় গিয়ে খাবার পৌঁছে দেয়া হয়েছে বলেও জানান এই ছাত্রলীগ নেতা।

ঢাকাটাইমস/১এপ্রিল/কারই/এমআর