সকল স্বাস্থ্যকর্মী ও আমাদের দায়িত্ব

ডা. আশ্রাফুল হক সিয়াম
| আপডেট : ০১ এপ্রিল ২০২০, ১৮:০৫ | প্রকাশিত : ০১ এপ্রিল ২০২০, ১৬:৪৮

আমরা যারা চিকিৎসক ও স্বাস্থসেবার সঙ্গে জড়িত। তারা যখন এই পেশায় আসি তখন থেকেই আমাদের ব্রত ও ওয়াদা অনুযায়ী পেশাদার ও দায়িত্বশীল আচরণ করা উচিৎ।

বিশ্ব বিপদগ্রস্ত। আমাদের প্রিয়মাতৃভুমি ও তার বাইরে নয়। দুনিয়ার অনেক উন্নয়নশীল বা মধ্যম আয়ের দেশের মতো, চিকিৎসা ক্ষেত্রে আমাদেরও অপ্রতুলতা আছে,আছে সীমাবদ্ধতা।

সরকারসহ আরও অনেকে তাদের সাধ্যমতো চেষ্টা করছে সেই সীমাবদ্ধতা দুর করার। অনেকে সামর্থ অনুযায়ী সাহায্যের হাতও বাড়িয়ে দিয়েছে।

আজকের এই ভয়াবহ যুদ্ধে আমরা স্বাস্থ্যকর্মীরাই অগ্রণী ভুমিকা পালন করছি ও করতে পারি। এখনই সময় সবাইকে চেনানো জানানো যে আমরা চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরাই সবার থেকে আলাদা।

কে কী বলল, কে কী করলো সে দিকে কর্ণপাত না করে আসুন আমরা নিভৃতে কাজ করে যায়। যে যার দায়িত্বটা পালন করার চেষ্টা করি। আমরা যদি আমাদের দায়িত্ব পালন না করি তাহলে আমার আপনার কোনো আপনজন অসুস্থ হলে কে তাদের দেখবে? কে সেবা প্রদান করবে?

আজ আপনি যার পরিবারের পাশে দাঁড়িয়েছেন হয়তো কাল আপনার প্রয়োজনে তাকে পাশে পাবেন।

নিজের ব্যবহার করা পর ব্যবহৃত পিপিই নিয়ম অনুযায়ী পরিত্যাগ করুন। মনে রাখবেন আপনার আমার অসাবধানতা যেন করোনা ছড়িয়ে না যায়।

১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে আমাদের যা কিছু ছিল তা নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এ দেশের মানুষ। অনেক অপ্রতুলতা ও সীমাবদ্ধতার মাঝেও এসেছে স্বাধীনতা। আজ আমাদের চিকিৎসক ও স্বাস্থকর্মীদের পালা।

আমি আমরা হাসপাতালে আছি। আমি আমরা আমাদের নিজেদের দায়িত্ব পালন করার সর্বোচ্চ চেষ্টা করছি এবং ভবিষ্যতে ও করে যাবো। আপনি?

লেখক: সহযোগী অধ্যাপক, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসাপাতাল

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :