রোহিঙ্গা ক্যাম্পে আগুনে ১৮ স্থাপনা পুড়ে ছাঁই

প্রকাশ | ০১ এপ্রিল ২০২০, ১৯:০০

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস

টেকনাফের রইক্ষ্যং পুঁটিবনিয়া রোহিঙ্গা ক্যাম্পে আগুনে লার্নিং সেন্টার, চাকমা ও রোহিঙ্গাদের বসত-ঘর, দোকান ও হাসপাতালসহ ১৮টি স্থাপনা পুড়ে ছাঁই হয়ে গেছে। এ ঘটনায় শিশুসহ দুজন আহত হয়েছেন।

জানা যায়, বুধবার দুপুর পৌনে ২টার দিকে উপজেলার হোয়াইক্যং ঊনছিপ্রাংয়ের ২২ নম্বর রইক্ষ্যং রোহিঙ্গা ক্যাম্পে রেলিগেশন-১ পয়েন্ট এলাকায় আগুনের সূত্রপাত হয়।

দ্রুত ফায়ার সার্ভিসকে খবর দিয়ে উপস্থিত রোহিঙ্গা, চাকমা গোষ্ঠী এবং ক্যাম্প প্রশাসনের লোকজন চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনার। তার পূর্বেই রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্য সেবায় নিয়োজিত আইআরসি হাসপাতাল, মুক্তি ও কোডেক পরিচালিত ছয়টি লার্নিং সেন্টার, পাঁচটি চাকমা ঘর ও চারটি রোহিঙ্গা বসতি, দুটি দোকান পুড়ে ছাঁই হয়ে যায়। এছাড়া আগুনের আতঙ্কে আরো ১০টি রোহিঙ্গা ঘর ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় ৪০ বছর বয়সী একজন ও ছয় বছরের এক শিশু আহত হয়েছে। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

ফায়ার সার্ভিস পৌঁছানোর পূর্বেই আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনের সূত্রপাত চাকমা বসতির রান্না ঘর থেকে হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আগুনের খবর পেয়ে ক্যাম্পে নিরাপত্তা রক্ষায় নিয়োজিত নিরাপত্তা বাহিনীর সদস্যসহ বিভিন্ন আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

ক্যাম্প ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান রফিক আগুনে এসব ক্ষতিগ্রস্ত হওয়ার সত্যতা নিশ্চিত করেন।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম ২২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুনে ক্ষয়ক্ষতির সত্যতা নিশ্চিত করেছেন।  

(ঢাকাটাইমস/১এপ্রিল/কেএম)