করোনা পরিস্থিতিতে ব্রাহ্মণবাড়িয়ায় ‘আমরা ৯৫’র ব্যতিক্রমী উদ্যোগ

ব্রাহ্মণবাড়ীয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ এপ্রিল ২০২০, ১৯:২৭ | প্রকাশিত : ০১ এপ্রিল ২০২০, ১৯:০২

করোনাভাইরাসের প্রভাবে কর্মহীনদের সহায়তায় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আখাওড়ার ‘আমরা ৯৫’ নামে সংগঠনটি। কর্মহীনদের নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে ৫০০ টাকা সমমূল্যের একটি করে কার্ড দিচ্ছে সংগঠনটি। বুধবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২৩ জন এ কার্ড দেখিয়ে পণ্যসামগ্রী কিনেছেন।

দোকানী ফোরকান জানান, আখাউড়া থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের নিয়ে গড়া সংগঠন ‘আমরা ৯৫’র দেয়া কার্ড নিয়ে এসে উপকারভোগীরা আট-দশ ধরণের পণ্য কিনতে পেরে বেজায় খুশি। সংগঠনের পক্ষ থেকে দোকানীদের অপ্রয়োজনীয় কোনো পণ্য না দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

প্রাথমিকভাবে ধাপে মোট ৩০০ পরিবারের মাঝে এ কার্ড দেয়া হবে বলে জানান সংগঠনটির নেতারা । তারা জানান, কার ঘরে কোন জিনিস কতটুকু প্রয়োজন এটা আমরা সঠিক জানি না। তাই দরিদ্র এ কর্মহীনরা যেন সামাজিক দূরত্ব বজায় রেখে তাদের প্রয়োজন মতো পণ্য কিনতে পারে এজন্যই এ উদ্যোগ।

এ কার্ড দেখিয়ে বুধবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সড়ক বাজারের মেসার্স ভূঁইয়া জেনারেল স্টোরে পণ্য নিতে আসেন স্টেশনের ভাত বিক্রেতা (বর্তমানে বন্ধ) হারুনা খাতুন।

তিনি বলেন, ‘বালা অইত্ত অইছে। সব বাজার কইরা নাতির লাইগ্যা দুইটা বিস্কুটের প্যাকেট অ নিতাম পারছি।’

কি চাল দেব? দোকানীর এ প্রশ্নে কার্ড দেখিয়ে পণ্য নিতে আসা সিএনজি চালক জাহের মিয়া বলেন, ‘সিদ্দ চালঅই দেন। রোজি যখন করতাম পারুম তখন পোলাওয়ের চাল কিইন্না খামুনে। আগে পেডেরে শান্তি দিয়া লই।’

সামাজিক দূরত্ব বজায় থাকার পাশাপাশি উপকারভোগীরা চাহিদা মতো পণ্য নিতে পারছে বলে ব্যতিক্রমী এ উদ্যোগের প্রশংসা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিনা আক্তার রেইনা।

এদিকে ব্যতিক্রমী এ উদ্যোগের প্রসংশা করে আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল এলাকাভিত্তিক পরিচ্ছন্নতা অভিযানে কাজ করতে ও সচেতনতা সৃষ্টিতে সংগঠনটির নেতাদের প্রতি আহ্বান জানান।

ঢাকাটাইমস/০১মার্চ/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :