করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০২০, ১০:৪২ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১০:৩৫

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন দক্ষিণ আফ্রিকার ভারতীয় বংশোদ্ভূত বিশিষ্ট জীবাণু বিজ্ঞানী গীতা রামজি।

জীবাণু নিয়েই ওঠাবাস, কাজকর্ম ছিল তার। আর সেই জীবাণুর ছোবলেই প্রাণ গেলো এই বিজ্ঞানীর।

দক্ষিণ আফ্রিকার ডারবানে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর মুখে ঢলে পড়লেন ৬৪ বছরের বিজ্ঞানী গীতা রামজি।

তাঁর গবেষণা গোটা দুনিয়ায় তাঁকে সমাদৃত করেছিল। সপ্তাহখানেক আগে লন্ডন থেকে দক্ষিণ আফ্রিকায় ফেরেন গীতা। কিন্তু তখনও ৫০ বছর বয়সি এই বিজ্ঞানীর শরীরে করোনাভাইরাসের সংক্রমণের কোনও লক্ষণ ছিল না। পরে তা দেখা দেয়। সেখানে একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় এ পর্যন্ত করোনাভাইরাসে মারা গিয়েছেন ৫ জন। আক্রান্ত প্রায় ১৩০০ মানুষ। তিন দিন আগেই গোটা দেশে ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেছে সরকার। এর মধ্যে গীতাই প্রথম ভারতীয় বংশোদ্ভূত, যিনি করোনা-সংক্রমণে মারা গেলেন।

ডারবানে ‘সাউথ আফ্রিকান মেডিক্যাল রিসার্চ কাউন্সিলে’র এইচআইভি প্রতিরোধ গবেষণা কেন্দ্রের নির্দেশক ছিলেন তিনি। প্রতিষ্ঠানের পক্ষে আজ একটি বিবৃতিতে বিশ্ববিখ্যাত এই জীবাণু বিজ্ঞানীর মৃত্যু সংবাদ জানানো হয়েছে। জীবনযাপনের প্রক্রিয়ায় কী ভাবে এডসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা যায়, তার দিক-নির্দেশ করেছিলেন গীতা। স্বীকৃতি হিসেবে ২০১৮ সালে লিসবনে ইউরোপীয় ডেভলপমেন্ট ক্লিনিকাল ট্রায়ালস পার্টনারশিপস গীতা রামজিকে ‘শ্রেষ্ঠ মহিলা বিজ্ঞানী’র পুরস্কার দিয়েছিল।

প্রতিষেধক আবিষ্কার এবং এইচআইভি নিয়ে দীর্ঘ গবেষণা কাজ ছিল গীতা রামজির। দক্ষিণ আফ্রিকান মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের সাথে যুক্ত ছিলেন। এক সপ্তাহ আগেই লন্ডন থেকে ফিরেছিলেন দক্ষিণ আফ্রিকায়। কোনো অসুস্থতা ছিল না, করোনা ভাইরাসের কোনো উপসর্গও দেখা যায়নি। তা সত্ত্বেও আচমকা তিনি অসুস্থ হয়ে পড়েন। কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট আসে। চিকিৎসার বিশেষ সুযোগ দেননি। আর তাই নিয়েই আক্ষেপ করছেন দক্ষিণ আফ্রিকান মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের প্রেসিডেন্ট গ্লেনডা গ্রে।

তিনি বিবৃতি দিয়ে জানিয়েছেন, “অধ্যাপক গীতা রামজি কোভিড-১৯ সংক্রান্ত জটিলতায় ভুগছিলেন। আজ (বুধবার) হাসপাতালে তার মৃত্যু হয়েছে। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।”

(ঢাকাটাইমস/২এপ্রিল/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :