করোনায় তারকাদের আত্মপোলব্ধি

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১১:০৮

কখনও কখনও সামান্যতেই জীবনের অনেক বড় শিক্ষা অর্জিত হয়। সেটা কাউকে শিখিয়েও দিতে হয় না। আত্মপোলব্ধি থেকেই সে শিক্ষা চলে আসে। আমরা এখন সবাই করোনা ভাইরাস প্রতিরোধে ঘরে থাকছি। অনেক অনিচ্ছা স্বত্বেও থাকতে হচ্ছে। আর এই ঘরে থাকাতেই আত্মপোলব্ধি হচ্ছে। এজীবনে খুব বেশিকিছুর প্রয়োজন নেই সুন্দরভাবে বেঁচে থাকতে। সেই সারা জীবনের শিক্ষার কথায় জানিয়েছেন অনুষ্কা শর্মা ও দীপিকা পাড়ুকোন।

কথায় আছে- ‘আঁধারকে কেউ করিসনে ভয় আড়ালে তার সূর্য হাসে।’ যে সময়টা এখন সকলের দুর্বিষহ মনে হচ্ছে, সেই সময়টাই হয়তো আমাদের জীবনের যাপনকে অর্থবহ করে তুলবে। অনুষ্কা শর্মার মতো তারকা যেমন মনে করছেন, এই সময়ে কিছু কঠিন উপলব্ধি হল সকলেরই। যেটা হয়তো জেনেবুঝেই এড়িয়ে যাচ্ছিলাম।

অনুষ্কা শর্মা জানিয়েছেন, “ব্যস্ততার কারণে বা অজুহাতে আমরা অনেক জিনিসকে জীবন থেকে বাদ করে দিয়েছিলাম। এই পরিস্থিতি জোর করে আমাদের সেই জিনিসগুলো মনে করিয়ে দিল। কেন জানি না মনে হচ্ছে, এটার প্রয়োজন ছিল আমাদের সবার। এই শিক্ষা সারা জীবনের,’’ সোশ্যাল মিডিয়াতে এমন আত্মপোলব্ধির কথা লিখেছেন তিনি।

কত সহজভাবে আমরা চলতে পারি, সেই উপলব্ধির কথাও বলেছেন নায়িকা। তিনি বলেছেন, “খাবার, পানি, মাথার উপরের ছাদ আর আমার পরিবারের সকলের সুস্থতা, এর বেশি সত্যিই কিছু চাওয়ার নেই আমার। বাদ বাকি যা পেয়েছি, সবটাই উপরি,” এমন কথা লিখেছেন তিনি। আত্মপোলব্ধি কত গভীরে পৌঁছালে এমন বোধের কথা বলতে পারেন।

ঘরবন্দি অবস্থায় সাধারণ মানুষের মতো তারকাদের জীবনও স্তব্ধ। অনুষ্কা যেমন বাহুল্যবর্জিত জীবনযাপনের কথা বলছেন, তেমনই দীপিকা পাড়ুকোন শৃঙ্খলার কথা বলছেন। লকডাউনের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় নিজের দিনযাপনের ছবি দিয়ে যাচ্ছেন নায়িকা। রূপচর্চা থেকে শারীরচর্চার ছবি পোস্ট করেছেন। সঙ্গে মজাদার ক্যাপশন। একটু তলিয়ে দেখলে বোঝা যাবে, সেই মজার মধ্যেই জীবনদর্শন স্পষ্ট করেছেন নায়িকা।

সম্প্রতি একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে দীপিকা বলেছেন, “আমরা সকলেই উদ্বেগের মধ্যে রয়েছি। জানি না আগামী দিনগুলো কেমন হতে চলেছে। তাই এই মুহূর্তগুলোকেই কাজে লাগানো যাক। নিজের জন্য একটা নির্দিষ্ট রুটিন ঠিক করাও জরুরি। দিন বা সপ্তাহের জন্য নির্দিষ্ট টার্গেটও ঠিক করতে পারি।” কারও যদি এই বন্দিদশায় মানিয়ে নিতে সমস্যা হয়, তা হলে সে পেশাদার মনোবিদের পরামর্শও নিতে পারে, বলে মত দীপিকার।

নিজে একটা সময়ে ডিপ্রেশনের শিকার হয়েছিলেন বলে মন ভালো রাখার তাগিদ সব সময়ে অনুভব করেন নায়িকা। বাইরের কাজ বন্ধ বলে অলস সময় কাটানোর বিরোধী তিনি। জোর দিয়েছেন সময়মতো ঘুমোনো ও ওঠার উপরে। হালকা খাওয়া, শারীরচর্চা, বাড়ির কাজের মধ্য দিয়ে দিন কাটানোর পরামর্শ দিয়েছেন দীপিকা।

অনুষ্কাও যেমন মনে করছেন, কাজ আর পরিবারের মধ্যে ভারসাম্য যে কতটা জরুরি, তা এই লকডাউন ফের মনে করিয়ে দিল। বিরাটের সঙ্গে কোয়ালিটি টাইম কাটানোর সুযোগ পাচ্ছেন নায়িকা। দু’জনে মিলে সিনেমা-সিরিজ় দেখছেন, বই পড়ছেন। নিজের ইনস্টা-স্টোরিতে ভালোলাগার গানের তালিকাও শেয়ার করেছেন অনুষ্কা। ইগলস, ব্যাকস্ট্রিট বয়েজ়, ব্লু, ব্রায়ান অ্যাডামসের গান রয়েছে সেই তালিকায়।

বিরাটের হেয়ারস্টাইলিস্ট এখন অনুষ্কাই। দিন কয়েক আগে বিরাটের চুল কাটার ভিডিয়ো পোস্ট করেছিলেন নায়িকা। বুধবারও স্বামীর সঙ্গে একটি ঘনিষ্ঠ ছবি দিয়েছেন তিনি।

এই তারকা দম্পতি করোনাভাইরাসের ত্রাণ তহবিলে টাকাও দান করেছেন। পোস্টে অনুষ্কার আর্জি, “আমরা ন্যূনতমভাবে কাজ চালিয়ে নেওয়ার কথা বলছি। কিছু মানুষ ওইটুকু জোগাতেও অপারগ। তাদের পাশে আমাদের সকলকে দাঁড়াতেই হবে। আমি নিজের সাধ্যমতো চেষ্টা করেছি। বাকিরাও করুন।”

একদিন এ আঁধার থাকবে না। আনন্দের আলো ফুটবেই আঁধারের পাহাড় ডিঙ্গিয়ে। সেই অপেক্ষায় আছেন সবাই। আসুন জীবনকে সহজ ও সুন্দরভাবে উপভোগ করি। সবাইকে নিয়ে বাঁচি। এটাই জীবনের স্বার্থকতা।

ঢাকাটাইমস/২ এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস ঘোষণা

সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মাইক’ পুরস্কৃত

এফডিসিতে সাংবাদিকদের মারধর: লজ্জিত রিয়াজ, জানিয়েছেন নিন্দা

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসির সামনে মানববন্ধন

ভারতে ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশের রবীন্দ্রসংগীতশিল্পী বন্যা

শিশুশিল্পী উধাও, পুরস্কারের জন্য খুঁজছেন পরিচালক নূরুজ্জামান

সাংবাদিকদের মারধর: শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

নির্বাচিত হয়েই হিন্দি সিনেমা আমদানির বিষয়ে হুঁশিয়ারি দিলেন ডিপজল

‘আম্মাজান’ সুপারহিট হওয়ার পরও কেন সিনেমা ছাড়লেন শবনম?

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, দুঃখ প্রকাশ করে যা বললেন মিশা-ডিপজল

এই বিভাগের সব খবর

শিরোনাম :