বৃষ্টি আইনের জনক টনি লুইস আর নেই

প্রকাশ | ০২ এপ্রিল ২০২০, ১১:৪৩

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

আবহাওয়া বা অন্য কোন কারণে কোন ক্রিকেট ম্যাচ বাঁধাপ্রাপ্ত হলে, সঠিক সময়ে শেষ না হলে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে ম্যাচের নতুন করে লক্ষ্য নির্ধারিত হয়। দুজন ইংলিশ পরিসংখ্যানবিদ ফ্রাঙ্ক ডাকওয়ার্থ ও টনি লুইস এই পদ্ধতি তৈরি করেন বলে তাদের নামানুসারে এটার নাম রাখা হয় ডাকওয়ার্থ-লুইস (ডি/এল) মেথড। তবে বিখ্যা্ত এই ক্রিকেটীয় আইনের অন্যতম প্রবক্তা টনি লুইস আর নেই। পৃথিবীর মায়া কাটিয়ে তিনি পাড়ি জমিয়েছেন পরপারে।

১৯৯৭ সালে এই নিয়মের প্রবর্তন করেন ফ্রাঙ্ক ডাকওয়ার্থ ও টনি লুইস। যা আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয় ১৯৯৯ সালে। ডাকওয়ার্থ ও লুইসের অবসরে যাবার পর এই পদ্ধতির দেখভাল ও পরিবর্তনের দায়িত্ব পড়ে প্রফেসর স্টিভেন স্টার্নের ওপর। ২০১৪ সালের নভেম্বরে এই পদ্ধতির নাম পরিবর্তন করে করা হয় ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতি।

এই ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতির মূল দুই প্রবক্তার একজন টনি লুইস চলে গেছেন না ফেরার দেশে। ১৯৪২ সালের ২৫ ফেব্রুয়ারি ল্যাঙ্কশায়ারের বল্টনে জন্ম নেন এই ম্যাথমেটিশিয়ান। শেফিল্ড ইউনিভার্সিটি থেকে ম্যাথমেটিকস ও স্ট্যাটিস্টিকসের ওপর ডিগ্রি নিয়েছিলেন তিনি। দীর্ঘদিন ধরে বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসাবে কাজ করেছেন তিনি।

ইউনিভার্সিটি অব দ্যা ওয়েস্ট অব ইংল্যান্ডে শিক্ষকতা করার সময়ই ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির আবিষ্কারক বনে যান টনি লুইস। যেটা আলোর দেখা পায় মূলত এক আন্ডারগ্র্যাজুয়েট শেষ বর্ষের প্রজেক্ট থেকে।

(ঢাকাটাইমস/০২ এপ্রিল/এআইএ)