দিল্লির তাবলীগ জামাতের ৯০০০ জন করোনা ঝুঁকিতে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০২০, ১২:০৯ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১১:৪৭

দিল্লিতে তাবলীগের মারকাজ নিজামুদ্দিনের জামাত থেকে ৯০০০ মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা করছে ভারত। বুধবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ৭৬০০ জন ভারতীয় এবং ১৩০০ বিদেশী কে চিহ্নিত করা হয়েছে, যারা নিজামুদ্দিন মার্কাজের ওই ধর্মীয় জমায়াতে অংশ নিয়েছিল। তাদের খোঁজে মরিয়া প্রশাসন। কারণ করোনা রুখতে তাদেরকে আলাদা করতে হবে। খবর এনডিটিভির।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ওই জামাতে থাকা ১০৫১ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। প্রশাসনের তরফ থেকে সবরকম চেষ্টা করা হচ্ছে যাতে ৭৬৮৮ জন ভারতীয় তাবলীগী জামাতের সদস্য এবং তাদের সংস্পর্শে আসা লোকজনকে আইসোলেট করা সম্ভব হয়।

তাবলিগি জামাতের অন্তত ৪০০ সদস্যের শরীরে করোনাভাইরাস পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ভারত। ওই জমায়েতে থাকা ১৯০ জন আক্রান্ত হয়েছেন তামিলনাড়ুতে, অন্ধ্রপ্রদেশে ৭১ জন, দিল্লিতে ৫৩ জন, তেলেঙ্গানা ২৮ জন, অসমে ১৩ জন, মহারাষ্ট্রের ১২ জন, আন্দামানের ১০ জন, জম্মু-কাশ্মীরে এক জন, পন্ডিচেরিতে দুজন এবং গুজরাটে দুজন আক্রান্ত হয়েছে।

গত দুই দিনে মার্কাজ থেকে ২৩৬১ জনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে ৬১৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে। এখান থেকে বিভিন্ন রাজ্যে গিয়েছেন মানুষজন। ফলে সব রাজ্যকেই কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এই ধর্মসভায় যারা অংশ নিয়েছিলেন তারা শহরের ১৬টি মসজিদে ছিলেন। এদের মধ্যে কেউ ভারতের বাসিন্দা। আবার বিদেশ থেকে এসেও যোগ দিয়েছিলেন অনেকে। তাই দিল্লি পুলিশ স্পেশাল ব্রাঞ্চ দিল্লির সরকারকে এই বিষয় তৎপর হয়ে পদক্ষেপ করার জন্য আবেদন করেছে।

পশ্চিমবঙ্গ থেকে যারা এই জমায়েতে অংশ নিয়েছিলেন, তাদের চিহ্নিত করা হচ্ছে। অতি দ্রুত তাদের করোনা পরীক্ষা করানো হবে এবং ১৪ দিনের জন্য তাদের আবশ্যিক কোয়ারান্টাইনে পাঠানো হবে। ইতিমধ্যেই ৭১ জনকে চিহ্নিত করা গিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

ঢাকা টাইমস/০২এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :