বিটিভি ও সংসদ টিভিতে প্রাথমিকের পাঠদান আগামী সপ্তাহে

প্রকাশ | ০২ এপ্রিল ২০২০, ১২:০৩

তানিয়া আক্তার, ঢাকাটাইমস

করোনা প্রদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময়গুলোতে কোমলমতি শিক্ষার্থীদের পড়ালেখার ক্ষতি পুষিয়ে নিতে আগামী সপ্তাহ থেকে সংসদ টিভিতে শুরু হবে পাঠদান। ইতোমধ্যে রেকর্ডিংয়ের কাজ শুরু হয়েছে। ওইদিন রেকর্ডিং ক্লাস সম্প্রচার করা হবে। শুধু সংসদ টিভিতেই নয় পরে বিটিভিতেও এসব ক্লাস প্রচারের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ ঢাকাটাইমসকে বলেন, 'আজ থেকে রেকর্ডিংয়ের কাজ শুরু হয়েছে। আমাদের প্রস্তুত হতে আরও ৩ থেকে ৫ দিন সময় প্রয়োজন হবে। আশা করছি আগামী সপ্তাহ থেকেই সম্প্রচার করতে পারব।

শুরুতে সংসদ টিভিতে সম্প্রচার করলেও বিটিভিতে সম্প্রচারের জন্য রেকর্ডিংগুলো শুধু স্টুডিওতেই নয় বাড়িতে বসেও শিক্ষকরা তৈরি করছেন। তারপর সুবিধামতো পাঠিয়ে দিচ্ছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে। এ বিষয়ে মহাপরিচালক বলেন, সব শিক্ষকরা তো বাসা থেকে বের হতে পারছেন না। সে ক্ষেত্রে নিজেরাই ক্লাসগুলো রেকর্ড করে আমাদেরকে পাঠিয়ে দিচ্ছেন। কিন্তু তাদের তো টেকনিক্যাল সাপোর্ট নেই। এগুলো আমরা টেকনিশিয়ানদের দিয়ে এডিট করে প্রস্তুত করছি।' স্টুডিওতেও রেকর্ডিংয়ের কাজ হচ্ছে।

শনিবার ব্যানবেইসের স্টুডিওতে রেকর্ডিং করা হবে। বিভিন্ন স্টুডিওতে রেকর্ডিং কাজ বলে জানা গেছে। টিভিতে পাঠদান প্রক্রিয়ার অংশ হিসেবে থাকছে না প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীরা।

প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য টিভি পাঠদান প্রস্তুত করা হচ্ছে। মহাপরিচালক ফসিউল্লাহ বলেন, 'প্রাক প্রাথমিকের শিক্ষার্থীরা তো একেবারে শিশু। তাদেরকে আলাদাভাবে শেখাতে হবে। তাই প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদানের প্রস্তুতি নিচ্ছি। প্রথম এবং দ্বিতীয় শ্রেণিতে ছড়া, বর্ণমালা এগুলো শেখানো হবে। আর তৃতীয় চতুর্থ এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের গণিত ইংরেজি এবং বিজ্ঞান ক্লাসগুলো দেখানো হবে। বাংলাটা পরে সম্প্রচার করা হবে।'

টিভিতে পাঠদানের পাশাপাশি সর্বস্তরের শিক্ষার্থীদের কাছাকাছি পৌঁছানোর জন্য কমিউনিটি রেডিওর মাধ্যমে পাঠদানের পরিকল্পনা ছিল প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের। তবে এর জন্য আলাদা অডিও রেকর্ডিংয়ের সময় দরকার বলে মনে করছেন প্রাথমিকের মহাপরিচালক। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়গুলোতে শিক্ষার্থী উপযোগী বাস্তবসম্মত ডিজিটাল পাঠদানের জন্য ব্যবস্থা নিতে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করছে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন ঢাকাটাইমসকে বলেন, 'সংসদ টিভিতে দেখানোর পাশাপাশি বিটিভিতে দেখানোর পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যে তথ্য মন্ত্রণালয়ের সচিবের সাথে যোগাযোগ করা হয়েছে। আশা করছি ' আমরা একটা প্লট পেয়ে যাবো।'

সবার ঘরে ঘরে টিভি নেই তবুও শিক্ষার্থীবান্ধব পাঠদানের জন্য মায়েদের মুঠোফোনে খুদে বার্তা পাঠানোর মাধ্যমে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার চিন্তা রয়েছে বলে জানা যায়।

সচিব আকরাম আরও বলেন, ‘সবার কাছে শিক্ষা পৌঁছে দিতে হবে। সেখানে একটি মাধ্যম অর্থাৎ টেলিভিশন পাঠদান দিয়ে সবার কাছে পৌঁছাতে পারব না। তাই সর্বস্তরে প্রাথমিক শিক্ষা পৌঁছে দিতে মায়েদের মুঠোফোনে ক্ষুদে বার্তা পাঠিয়ে শিক্ষা কার্যক্রমকে কিভাবে পরিচালনা করা যায় সে বিষয়ে ভাবছি। এছাড়া পাঠদানের পাশাপাশি বাড়ির কাজগুলো কিভাবে দেয়া যায় সে বিষয়েও আলোচনা হচ্ছে।'

এদিকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য টেলিভিশনে শ্রেণি ক্লাসের পাঠদান শুরু হয়েছে রবিবার থেকে। প্রতিদিন ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আটটি ক্লাস নেয়া হচ্ছে। প্রতিটি ক্লাসের জন্য ২০ মিনিট সময় সম্প্রচার করা হচ্ছে। পাঠদানের পাশাপাশি রয়েছে বাড়ির কাজ। শুধু শিক্ষার্থী নয় শিক্ষকদেরও ক্লাসগুলো নিয়মিত দেখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০২এপ্রিল/ টিএটি/এমআর)