চীনের পতাকায় করোনাভাইরাস এঁকে ব্যঙ্গ ডেনমার্কে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৩:২৬

চীনের উহান থেকে শুরু হয়েছিল করোনা ভাইরাসের সংক্রমণ। বলা হচ্ছে সেখানকার একটি বাজার থেকেই এই সংক্রমণ শুরু হয়। আর তারপর সেই সংক্রমই ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। ডেনমার্কের সংবাদপত্র তাই চীনের সঙ্গে করোনাভাইরাসকে জড়িয়ে একটি ব্যঙ্গচিত্র তৈরি করেছিল। তার জন্য সংবাদপত্রটিকে ক্ষমা চাইতে বলা হয়েছিল। কিন্তু তারা ক্ষমা চাইতে অস্বীকার করেছে। এমনকি

ডেনমার্কের প্রধানমন্ত্রীও বাকস্বাধীনতার উল্লেখ করে সংবাদপত্রের সমর্থনে কথা বলেছেন।

চীনকে নিয়ে এই ব্যঙ্গচিত্র বা কার্টুনটি সোমবার ছাপা হয়েছিল সংবাদপত্রে। সেখানে দেখা যাচ্ছে চিনের পতাকার উপরের দিকে যে হলুদ রঙের তারাগুলি থাকে সেগুলি করোনা ভাইরাসের আকারে আঁকা হয়েছে। এই নিয়েই শুরু হয়েছিল বিতর্ক।

ডেনমার্কে চীনের দূতাবাস থেকে এই কার্টুনের বিরুদ্ধে আপত্তি জানানো হয়েছিল। দূতাবাসের পক্ষ থেকে এই বিষয়টিকে চীনকে অপমান করা হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে। চীনের নাগরিকদের ভাবাবেগে এই ব্যঙ্গচিত্র আঘাত করে বলেও দাবি দূতাবাসের।

দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, বাকস্বাধীনতার নৈতিকতা এই কার্টুন লঙ্ঘণ করেছে। কার্টুনিস্ট নিলস বোজেসেন ও সংবাদমাধ্যমটিকে ওই ব্যঙ্গচিত্র ছাপার জন্য ভুল স্বীকার করে জনসমক্ষে ক্ষমা চাওয়ার দাবি করেছিল ডেনমার্কে চীনের দূতাবাস। কিন্তু সেই দাবি নাকোচ করে দিয়েছে সংবাদপত্রটি।

ঢাকা টাইমস/০২এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :