লকডাউনে থেকে আত্মজীবনী লিখছেন ভারতের সাবেক পেসার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৬:১৬

লকডাউনে ঘরবন্দি গোটা ভারত। গৃহবন্দি খেলার জগতও। কাটছে না সময়। নেই জিম, নেই ট্রেনিং, নেই এতকালের চেনা রুটিন। হাতে অখণ্ড অবসর। আর সেই সুযোগে আত্মজীবনী লেখা শুরু করলেন কারসন ঘাউড়ি। সদ্য রঞ্জিজয়ী সৌরাষ্ট্রের কোচ এখন আরব সাগরের পাড়ে বসে কালির আঁচড়ে ফুটিয়ে তুলছেন তঁর ক্রিকেটার হয়ে ওঠার গল্প।

কম্পিউটারে নয়, জানালেন আপাতত কাগজেই লিখছেন ছোটবেলার কাহিনি। ক্রমশ স্পর্শ করবেন ক্রিকেট জীবনের নানা ঘটনা। পাণ্ডুলিপি শেষ হতে হতে বছর গড়িয়ে যাবে বলে মনে হচ্ছে তাঁর। তারপর তা যাবে প্রেসে, কম্পোজের জন্য।

ঘাউড়ি বলেছেন, ‘এখন মুম্বাইতেই রয়েছি। বাড়িতেই থাকছি। বাইরে বের হওয়ার প্রশ্ন নেই। করোনা মারাত্মক হয়ে উঠতে পারে। তাই সতর্ক থাকতেই হবে প্রত্যেককে। আশা করছি, এই কঠিন সময় দ্রুত কেটে যাবে, আর পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠবে। আমি এই সময়ে হাত দিয়েছি আত্মজীবনী লেখায়। এটা শেষ করতে এই বছর কেটে যাবে।’

১৯৫১ সালের ২৮ ফেব্রুয়ারি গুজরাটের রাজকোটে জন্ম ঘাউড়ির। আর সেই রাজকোটেই কয়েক সপ্তাহ আগে কোচ হিসেবে আরও একবার রঞ্জি ট্রফি জিতলেন তিনি। সৌরাষ্ট্রের কোচ হিসেবে ফাইনালে হারান বাংলাকে।

১৯৭৪ সালে কলকাতায় টেস্ট অভিষেক হয়েছিল কারসনের। খেলেছেন ৩৯ টেস্ট। বাঁ-হাতি মিডিয়াম পেসার নিয়েছেন ১০৯ উইকেট। চারবার ইনিংসে নিয়েছেন পাঁচ উইকেট। ১৯৮১ সালে মেলবোর্নে ভারতের জয়ের অন্যতম কারিগর ছিলেন তিনি। সেই টেস্টে দুই ইনিংসেই ফিরিয়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক গ্রেগ চ্যাপেলকে। প্রথম ইনিংসে নিয়েছিলেন ফিরতি ক্যাচ, দ্বিতীয় ইনিংসে করেছিলেন বোল্ড। ব্যাটের হাত খুব খারাপ ছিল না। টেস্টে দুটো হাফ সেঞ্চুরি রয়েছে। পাশাপাশি, ১৯ ওয়ানডে ম্যাচেও অংশ নিয়েছিলেন। আন্তর্জাতিক ক্রিকেট জীবনে দাঁড়ি পড়েছিল ১৯৮১ সালে। প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন ১৯৮৪-১৯৮৫ মৌসুম পর্যন্ত। এর পরে শুরু করেন কোচিং। আর তাতেও কম সাফল্য নেই। আত্মজীবনী তাই দুটো ভাগে ভাঙছেন ঘাউড়ি। একটা অংশে ক্রিকেটজীবন। পরেরটায় কোচিং-জীবন।

এই লম্বা ক্রিকেট জীবনে অনেক ঘটনা, অনেক মুহূর্ত, অনেক গল্পের সাক্ষী তিনি। যা থাকবে আত্মজীবনীতে, দিচ্ছেন প্রতিশ্রুতি। বলেছেন, ‘অনেক ভাল, মন্দ ও কুৎসিত ঘটনা থাকবে বইয়ে। অপেক্ষা করুন। মাঠে ও মাঠের বাইরে কম অভিজ্ঞতা তো নেই। সেগুলোই উঠে আসবে বইয়ে। পুরো ক্রিকেট জীবনের কথাই থাকবে এতে। অনেক ইন্টারেস্টিং স্টোরি থাকবে, এটুকুই শুধু বলছি এখন।’

(ঢাকাটাইমস/২ এপ্রিল/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :