ওয়েবসাইটে মিলছে করোনা সম্পর্কিত তথ্য ও পরামর্শ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৭:৪০

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত সর্বোশেষ সকল তথ্য ও পরামর্শের জন্য সরকারের পক্ষ থেকে একটি ওয়াবসাইট খোলা হয়েছে। সেখানে মিলছে করোনাভাইরাস সংক্রান্ত শত শত প্রশ্নের উত্তর ও টেলিফোনে রোগীদের সেবা দিতে আগ্রহী এমন চিকিৎসক নিবন্ধনের সুযোগ।

দেশে করোনাভাইরাস শনাক্তের পর নানা উদ্যোগ দিতে দেখা গেছে সরকারকে। সংক্রমণ রোধে জনগনকে ঘরে রাখতে গত ২৬ মার্চ থেকে দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নিত্যপ্রয়োজনীর পন্যের দোকান, বাজার, হাসপাতাল, ফার্মেসি ও আর্থিক খাতের জন্য ব্যাংক খোলা রাখা হয়েছে। এছাড়া অন্য সকল কিছু বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সেনাবাহিনী।

এ অবস্থায় ঘরে বসেই করোনাভাইরাস সম্পর্কে জানতে, ভাইরাসের ধরণ, সংক্রমণ প্রক্রিয়া, সংক্রমিত হলে তার লক্ষণ, সংক্রমণ হলে কি করতে হবে এ সংক্রান্ত সকল তথ্য নিয়ে খোলা হয়েছে একটি ওয়েবসাইট। http://corona.gov.bd/ ওয়াবসাইটি ঘুরে জানা যাবে করোনা ভাইরাস (কোভিড-১৯) কি? রাজধানীর যেসব হাসপাতালে পাওয়া যাবে চিকিৎসা, করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়, করোনা ভাইরাস প্রতিরোধে হাত ধোয়ার নিয়ম, কোভিড-১৯ আক্রান্ত সন্দেহভাজন কারা? কোয়ারেন্টাইন ও আইসোলেসন কি? হোম কোয়ারেন্টাইন কি? কিছু ভ্রান্ত ধারণা ও তার জবাব, ভ্রান্ত ধারণা ও জবাব (বিশ্ব স্বাস্থ্য সংস্থা), করোনা ভাইরাস রোগ এর ক্লিনিকাল ম্যানেজমেন্ট সম্পর্কিত জাতীয় নির্দেশিকা ২০১৯, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ইনফেকশন প্রিভেনশন ও কন্ট্রোল নীতিমালা, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে কোভিড-১৯ রোগী ব্যবস্থাপনা তথ্যচিত্র, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের জন্য রিস্ক কমিউনিকেশন প্যাকেজ, স্বাস্থ্যসেবাদাতাদের ঝুঁকি নিরূপণ টুল, কোভিড-১৯ নিয়ন্ত্রণে আইনের প্রয়োগ, বৈশ্বিক পরিস্থিতি, সহজে জীবাণুনাশক বানানোর নিয়মসহ শত শত প্রশ্নের জবাব।

এছাড়া সর্বোশেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা, দেশে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা, মোট সুস্থ, মোট মৃত্যু, বর্তমানে কোয়ারেন্টাইনে থাকাদের সংখ্যা, কোয়ারেন্টাইন সম্পন্নকারীর সংখ্যা, মোট আইসোলেসন থাকাদের সংখ্যা এবং আইসোলেসন সম্পন্নকারীর সংখ্যা।

আবার এই ওয়াবে সাইটের মাধ্যমে দেশের যে কোন জায়গা থেকে নিবন্ধনের মাধ্যমে চিকিৎসকার টেলিফোনে রোগীদের সেবা দিতে পারবেন।

ওয়াবসাইটির মাধ্যমে দেশের করোনা সংক্রান্ত নানা গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হচ্ছে ভিডিও মাধ্যমে। জনগণকে সতর্ক ও সচেতন রাখতে ভিডিও বার্তা দিচ্ছেন খেলোয়াড়, অভিনেতা-অভিনেত্রীসহ নানা কলাকুশলীরা।

ঢাকাটাইমস/০২এপ্রিল/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :