গোপন জায়গা থেকে অডিও বার্তা মাওলানা সাদের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৭:৪৫

ভারতে নিজামউদ্দিনের তাবলীগের মারকাজে সম্মেলনে অংশ নেয়া ৯০০০ জন করোনায় আক্রান্ত হওয়ার শঙ্কায় রয়েছেন। ইতিমধ্যে ওই সম্মেলনে অংশ নেয়া কয়েকশ লোকের করোনা শনাক্ত হয়েছে। এক হাজারেরও বেশি লোককে খুঁজে বের করে কোয়ারেন্টাইনে রেখে ভারতীয় পুলিশ। বাকিদেরও খোঁজ চলছে। এই ঘটনায় মামলা দায়ের হয়েছে তাবলীগের প্রধান মাওলানা সাদ কান্ধালভির বিরুদ্ধে। এমন অবস্থায় গোপ জায়গা থেকে অডিও বার্তা পাঠিয়েছেন তিনি।

আনন্দবাজার জানিয়েছে, পুলিশ তাকে হন্যে হয়ে খুঁজছে। এর মধ্যেই অন্তরালে থেকে অডিও বার্তায় মাওলানা জানিয়েছেন, তিনি কোয়রান্টিনে রয়েছেন। সাদ কান্ধালভিও করোনায় আক্রান্ত বলে মনে করা হচ্ছে।

গত ২৮ মার্চ শেষবারের মতো দেখা গিয়েছিল কান্ধালভিকে। তারপর থেকে তিনি বেপাত্তা। মারকাজ নিজামউদ্দিনে জমায়েত করা ও থাকার জন্য তিনিই উৎসাহ দিয়েছিলেন বলে মনে করছে পুলিশ। একশো বছরের বেশি বয়স নিজামউদ্দিনের ওই বাড়িটির।

পুলিশ সূত্রে খবর, বাড়ি খালি করার জন্য নোটিসও দেওয়া হয়েছিল। অভিযোগ মাওলানা সাদ তা অগ্রাহ্য করে গিয়েছিলেন। নিজামউদ্দিন কাণ্ডে মওলানা ছাড়াও, মারকাজের আরও ছয় কর্তাকেও খুঁজছে পুলিশ।

মাওলানাকে ধরতে ইতিমধ্যেই লখনউ, মুজফফরনগরসহ বিভিন্ন এলাকায় দল পাঠিয়েছে দিল্লি ক্রাইম ব্রাঞ্চ। গোয়েন্দারা জানতে পেরেছেন, মাওলানা নিজেও করোনায় আক্রান্ত। আর বুধবার মাওলানা সাদের নামে যে দু'টি অডিও প্রকাশ্যে এসেছে তাও সেদিকেই ইঙ্গিত করছে।

মারকাজ ইউটিউব চ্যানেলে প্রথম অডিওতে বলা হয়েছে, ‘মসজিদই মৃত্যুর জন্য সেরা স্থান’। দ্বিতীয় অডিওতে অবশ্য বার্তা দেওয়া হয়েছে, ‘নিঃসন্দেহে, পৃথিবীতে যা হচ্ছে তা মানুষের অপরাধের ফল। আমাদের ঘরে থাকা উচিত। এটাই সৃষ্টিকর্তার ক্রোধকে শান্ত করতে পারে। চিকিৎসকদের পরামর্শ মানুন এবং প্রশাসনের সঙ্গে সহায়তা করুন। কোয়রান্টাইনে থাকুন, আপনি যেখানেই থাকুন না কেন। এটা ইসলাম বা শরিয়ত বিরোধী নয়।’

ঢাকা টাইমস/০২এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :