সপ্তাহান্তে মৃতের সংখ্যা দ্বিগুণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৮:১০

যে গতিতে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে তাতে মহা উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ নিয়ে আরো একবার বিশ্বকে সচেতন করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস। পাশাপাশি এই যুদ্ধে লড়ার জন্য এবং প্রতিটি মানুষের যাতে খাদ্য সরবরাহ নিশ্চিত হয়, সে ব্যাপারে সমস্ত দেশকে সামাজিক কল্যাণমূলক কাজ করার অনুরোধ জানিয়েছেন তনি। এই সময়ে যাতে উন্নয়নশীল দেশগুলি আর্থিক সঙ্কট কাটিয়ে উঠতে পারে, তার জন্য ইন্টারন্যাশনাল কমিউনিটিগুলির কাছে তাদের ঋণ মকুবের আহ্বান জানিয়েছেন টেড্রোস।

বুধবার তিনি সাংবাদিকদের বলেন, 'কোভিড ১৯-কে অতিমারি ঘোষণার পর চার মাস হয়ে গেল। বিশ্বব্যাপী এই রোগ নিয়ন্ত্রণে আসার কোনো নাম নিচ্ছে না, উল্টে হু হু করে বাড়ছে সংক্রমণের এবং মৃতের সংখ্যা। গত এক সপ্তাহে মৃতের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। দ্রুতই ১০ লক্ষ ছুঁয়ে ফেলবে সংক্রমণের সংখ্যা, মৃতের সংখ্যা ছুঁয়ে ফেলবে ৫০ হাজার।'

গত ডিসেম্বরে চিন থেকে সারা বিশ্বে ছড়াতে শুরু করে এই সংক্রমণ। চীনের পর ইতালি, স্পেন এবং আমেরিকায় এখনও পর্যন্ত সবচেয়ে বেশি তাণ্ডব চালাচ্ছে কোভিড-১৯। বিশ্বে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৫৪ হাজার ৩১৮ জন। মৃত্যু হয়েছে ৪৮ হাজার ৫৫৩ এবং করোনা থেকে সেরে উঠেছেন ২ লাখ ২ হাজার ৯১৩ জন।

এই অবস্থায় লকডাউনই একমাত্র উপায় এই রোগের সঙ্গে লড়ার জন্য। এমতাবস্থায় সবচেয়ে বিপদে পড়ছেন দিনমজুররা। অনেক দেশও চরম আর্থিক সঙ্কটের মধ্যে রয়েছে। যাতে সেই সমস্ত দেশের গরিব মানুষের দৈনিক ন্যূনতম খাদ্যের জোগানটুকু হয়, সেই চিন্তা মাথায় রেখি ওই সমস্ত দেশকে এবং তার নাগরিকদের আর্থিক সঙ্কটের থেকে বাঁচাতে ঋণ মকুবের প্রস্তাব দিয়েছেন তিনি।

ঢাকা টাইমস/০২এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :