ফেসবুকে করোনা নিয়ে গুজব ছড়ানোর দায়ে গ্রেপ্তার ২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০২০, ১৮:৪১ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৮:৩৮

ফেসবুকে করোনাভাইরাস নিয়ে গুজব সৃষ্টি করে জনমনে ভীতি ও আতঙ্ক ছড়ানোর অভিযোগে দুইজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১। গ্রেপ্তারকৃতরা হলেন- মো. আব্দুর রহমান মিলন এবং মো. আমিনুল ইসলাম বিল্লাল।

বুধবার রাতে গ্রেপ্তার করা হয়। তাদের গ্রেপ্তারের বিষয় আজ বৃহস্পতিবার বিকালে গণমাধ্যকর্মীদের কাছে নিশ্চিত করে র‌্যাব-১।

এ সময় তাদের কাছ থেকে দুইটি মোবাইল ফোন, গুজব সৃষ্টিকারী স্ক্রীনশটের নয়টি কপি এবং সরকার ও রাষ্ট্রবিরোধী ফেইজবুকের পোস্ট পাঁচ কপি উদ্ধার করা হয়।

র‌্যাব-১ এর একটি সূত্র জানায়, গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে র‌্যাব-১ এর একটি দল গাজীপুরের কোনাবাড়ির হরিনাচালা বাজারের পন্ডিত আলী প্লাজার মেসার্স রাজশাহী মেডিকেল সেন্টার কেমিস্ট এ্যান্ড ড্রাগিস্ট নামক দোকান থেকে আব্দুর রহমান মিলন এবং একই দিনে রাত নয়টার দিকে কাপাসিয়ার ঘাগটিয়া চালা বাজারের ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কেন্দ্রের সামনে থেকে আমিনুল ইসলাম বিল্লালকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতদের বরাত দিয়ে র‌্যাব-১ জানায়, তারা তাদের ব্যক্তিগত মোবাইল ফোন ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) সারা বিশ্বব্যাপী বহুল আলোচিত স্পর্শকাতর রোগ করোনা ভাইরাস নিয়ে মিথ্যা ও ভিত্তিহীন তথ্য পোস্ট, শেয়ার এবং বিভিন্ন কমেন্টসের মাধ্যমে গুজব সৃষ্টিকরে জনমনে বিভ্রান্তি করেছে।

গ্রেপ্তারকৃত আব্দুর রহমান মিলনের কোনাবাড়ী এলাকায় তার একটি ওষুধের ফার্মেসি রয়েছে। তিনি বিভিন্ন সময়ে চলমান সামাজিক, রাজনৈতিক ও সমসাময়িক বিষয় নিয়ে ফেসবুকে সরকার ও রাষ্ট্রবিরোধী মিথ্যা তথ্য পোস্ট করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করে আসছিলেন। তার বিরুদ্ধে সরকারি কাজে বাধাদান, সরকারি কর্মচারীর গায়ে আঘাত করা এবং ভাংচুরের অভিযোগে গাজীপুরের কোনাবাড়ী থানায় একটি মামলা রয়েছে। ওই মামলায় আব্দুর রহমান পুলিশের কাছে গ্রেপ্তার হয়ে এক মাস কারা ভোগ করেছেন।

গ্রেপ্তারকৃত আমিনুল ইসলাম বিল্লাল গাজীপুরের কাপাসিয়া এলাকায় একটি ইলেকট্রনিক্স শোরুমে কর্মরত। তিনি সাম্প্রতিক সময়ে সারা বিশ্বব্যাপী আলোচিত স্পর্শকাতর রোগ করোনা ভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসত্য ও ভিত্তিহীন তথ্য পোস্ট ও শেয়ার করে জনমনে ভীতি ও আতঙ্ক সৃষ্টি করে আসছিল।

ঢাকাটাইমস/০২ এপ্রিল/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :