বিএসএমএমইউ’র বহির্বিভাগের চিকিৎসাসেবা চালু থাকবে

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৮:৪৫

করোনার প্রার্দুভাব প্রতিরোধের কারণে সরকার ঘোষিত ছুটিকালীন সময়েও রোগীদের সুবিধার্থে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সকল বহির্বিভাগের কার্যক্রম শুক্রবার ব্যতীত চালু থাকবে। প্রতিদিন সকাল সাড়ে আটটা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এই চিকিৎসাসেবা চালু থাকবে।

বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়ার নির্দেশে বিশেষ ব্যবস্থাপনায় বেতার ভবনের নিচ তলায় স্থাপিত ফিভার ক্লিনিকে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীরা এই সময়ে চিকিৎসাসেবা নিতে পারবেন।

আজ বৃহস্পতিবার সকালে বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে সামাজিক দূরত্ব বাজায় রেখে একটি সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (শিক্ষা) সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান সহ ডীনবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় করোনার প্রাদুর্ভাব মোকাবেলা, সরকার ঘোষিত ছুটিকালীন সময়ে চিকিৎসা কার্যক্রম স্বাভাবিক রাখাসহ আরো জোরদার করা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এদিকে জ্বর সর্দি হাঁচি কাশির রোগীদের জন্য পৃথক স্বাস্থ্যসেবা দেয়ার লক্ষ্যে পরিচালিত বেতার ভবনের নিচ তলায় স্থাপিত ফিভার ক্লিনিকে আজ বৃহস্পতিবার ৭০ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। এরমধ্যে নয়জনকে করোনাভাইরাস টেস্টের জন্য একই ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত করোনাভাইরাস ল্যাবরেটরিতে পাঠানো হয়।

বিএসএমএমইউয়ের করোনা ভাইরাস ল্যাবরেটরিতে আজ বৃহস্পতিবার মোট ১৮ জন রোগীর স্যাম্পল পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে নয় জন ফিভার ক্লিনিকে আসা রোগী এবং অন্য নয় রোগীর স্যাম্পল বিভিন্ন হাসপাতাল বা প্রতিষ্ঠান থেকে পাঠানো হয়েছে। পরীক্ষার ফলাফল আইইডিসিআর কর্তৃপক্ষকে জানিয়ে দেয়া হবে।

বহির্বিভাগের চিকিৎসাসেবা প্রদানের পাশাপাশি দূর-দূরান্তের রোগীদের জন্য হেল্প লাইন চালু রয়েছে। রোগীরা জরুরি প্রয়োজনে নিন্মে বর্ণিত বিভাগসমূহে বর্ণিত মোবাইল নম্বরে কল করে সকাল সাড়ে আটটার থেকে দুপুর দুইটা পর্যন্ত এই চিকিৎসা সেবা নিতে পারবেন। বিভাগ ও মোবাইল নম্বরসমূহ হলোÑ মেডিসিন বিভাগ-০১৪০৬-৪২৬৪৩৭, ০১৪০৬-৪২৬৪৩৮, সার্জারি বিভাগÑ০১৪০৬-৪২৬৪৩৯, নাক, কান, গলা বিভাগ-০১৪০৬-৪২৬৪৪০, বক্ষব্যধিÑ০১৪০৬-৪২৬৪৪১, অবস এন্ড গাইনীÑ০১৪০৬-৪২৬৪৪২. শিশু বিভাগÑ০১৯৮৪-৫১৯৫২৫, ০১৯৫১-৮২০৮৪৩.

বিএসএমএমইউয়ের জরুরি বিভাগসমূহের কার্যক্রম অব্যাহত রয়েছে। নিউরোসার্জারি বিভাগ, অর্থোপেডিক সার্জারি বিভাগ, কার্ডিওলজি বিভাগ, অবস এন্ড গাইনি বিভাগ, নবজাতক বিভাগে বিদম্যান জরুরি চিকিৎসাসেবা প্রদান পূর্বের ন্যায় অব্যাহত রয়েছে।

ঢাকাটাইমস/০২ এপ্রিল/এএ

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

মাথা ও ঘাড়ের ক্যানসার ধ্বংসের থেরাপি আবিষ্কার! দাবি বিশেষজ্ঞদের

সাধারণ মানুষের দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছাতে কাজ করছি: মন্ত্রী

ইউনাইটেড হাসপাতালে ১৭ মার্চ বিনামূল্যে শিশুদের জিডিএ টেস্ট

ইনসাফ বারাকাহ হাসপাতালে ১৫ দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প

গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৩২ জনের কেউ শঙ্কামুক্ত নয়: স্বাস্থ্যমন্ত্রী

সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধদের চিকিৎসার ব্যয় বহন করবেন প্রধানমন্ত্রী: স্বাস্থ্যমন্ত্রী

আবহাওয়া পরিবর্তনে বাড়ছে জ্বর-সর্দি-কাশি, চিকিৎসা কী জানুন

`আমরা ছুঁয়েছি আকাশ’

দীন মোহাম্মদকে বিএসএমএমইউর ভিসি করে প্রজ্ঞাপন জারি

এই বিভাগের সব খবর

শিরোনাম :