ঘরে বসে বিকাশে টাকা আনবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৯:৩০

এই সময়ে করোনাভাইরাসের ভয়াবহতা থেকে রক্ষা পেতে সামাজিক দূরত্ব রক্ষা করে ঘরে থেকে নিরাপদ ও সুস্থ থাকার বিকল্প নেই। তবে ছোট বড় আর্থিক লেনদেন যেমন মোবাইল রির্চাজ, অনলাইন পেমেন্ট, ইউটিলিটি সেবার বিল প্রদান, প্রিয়জনকে প্রয়োজনে টাকা পাঠানো, টাকা তোলা বা ক্যাশ আউট- সবকিছুই অব্যাহত রাখতে হচ্ছে। বাংলাদেশের যেকোন প্রান্তে যেকোন সময় জনপ্রিয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস বিকাশে এইসব সেবা নেয়া যাচ্ছে অনায়াসে।

আর এখন বিকাশ অ্যাকাউন্টেও টাকা নিয়ে আসা কয়েকটা ক্লিক এর ব্যাপার মাত্র। কোন এজেন্ট পয়েন্টে না গিয়ে গ্রাহক তার সুবিধামত সময়ে যেকোন স্থান থেকেই বিকাশ অ্যাকাউন্টে টাকা নিয়ে আসতে পারেন।

বিকাশের অ্যাডমানি অপশন থেকে ব্যাংকের ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে টাকা নিয়ে আসতে পারেন গ্রাহক। কার্ড টু বিকাশ: বাংলাদেশে ইস্যুকৃত যেকোন ব্যাংকের ভিসা অথবা মাস্টার কার্ড থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে বিকাশ অ্যাপের হোম স্ক্রিন থেকে অ্যাড মানি মেনুতে ক্লিক করতে হবে।

পরের স্ক্রিনে কার্ড টু বিকাশ নির্বাচন করলে ভিসা ও মাস্টার কার্ড নির্বাচনের স্ক্রিন আসবে। যেখান থেকে ভিসা অথবা মাস্টার কার্ড বেছে নিতে হবে।

পরের স্ক্রিনে বিকাশ অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে। অর্থ্যাৎ গ্রাহক চাইলে নিজের একাউন্ট বা প্রিয়জনের একাউন্ট নির্বাচন করতে পারবেন। বিকাশ একাউন্ট নম্বর ও কাঙ্খিত টাকার পরিমান দিলে পরবর্তী স্ক্রিনে চলে যাবেন গ্রাহক।

পরবর্তীতে স্ক্রিনে কার্ডের তথ্য সংরক্ষণের স্ক্রিন আসবে। গ্রাহক চাইলে কার্ডের তথ্য সংরক্ষণ করে রাখতে পারেন অথবা সংরক্ষণ না করেও টাকা আনতে পরবর্তী ধাপে যেতে পারেন।

এবার স্ক্রিনে ভিসা কার্ডের নম্বর, মেয়াদউত্তীর্ণের তারিখ, এবং সিভিএন (কার্ডে লিপিবদ্ধ বিশেষ নম্বর) দিয়ে পে বাটনে চাপতে হবে।

এর পরের স্ক্রিনে ব্যাংকে নিবন্ধিত মোবাইলে পাওয়া ওয়ান টাইম পাসওর্য়াড (ওটিপি) দেয়ার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিক ভাবেই টাকা বিকাশ অ্যাকাউন্টে সংযুক্ত হয়ে যাবে।

লেনদেনটি সম্পন্ন হয়েছে এমন একটি মেসেজ গ্রাহক তার স্ক্রিনে দেখতে পাবেন।

একই পদ্ধতিতে মাস্টারকার্ড থেকেও টাকা বিকাশ একাউন্টে সংযুক্ত করতে পারেন গ্রাহক। যদি কোন কারণে টাকা সংযুক্ত করার প্রচেষ্টা বাতিল হয়ে যায় তাহলে গ্রাহক সংশ্লিষ্ট ব্যাংকের কল সেন্টারে যোগাযোগ করতে পারেন।

কেবল কার্ড থেকে নয় অ্যাডমানি থেকে ব্যাংক টু বিকাশ অপশন নির্বাচন করে ব্যাংকের তালিকা পাবেন গ্রাহক। এই তালিকার ব্যাংক সহ মোট ১২টি ব্যাংকের যেখানে গ্রাহকের একাউন্ট আছে সেখান থেকেই অনলাইন ব্যাংকিং অথবা ঐ ব্যাংকের অ্যাপ ব্যবহার করে বিকাশ একাউন্টে টাকা আনতে পারবেন।

ঝুঁকিপূর্ণ এই সময়ে বাইরে না গিয়ে নিজের এবং প্রিয়জনের বিকাশ অ্যাকাউন্টে নিরাপদে টাকা এনে আরো অনেক জরুরী প্রয়োজন পূরণ করার সুবিধার কারণেই এসময়ে এমএফএস এ লেনদেন করছেন গ্রাহক।

(ঢাকাটাইমস/২এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা