এক লাখ পরিবারকে ১৫০০ টাকা করে দিচ্ছে ব্র্যাক

প্রকাশ | ০২ এপ্রিল ২০২০, ২২:৫৪ | আপডেট: ০২ এপ্রিল ২০২০, ২২:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনা প্রাদুর্ভাবে ছুটির কারণে কর্মহীন এক লাখ অতিদরিদ্র পরিবারের পাশে দাঁড়িয়েছে ব্র্যাক। প্রতিটি পরিবারকে নগদ এক হাজার ৫০০ টাকা নগদ সহায়তা দিচ্ছে সংস্থাটি। সবমিলিয়ে এ খাতে বরাদ্দ করা হয়েছে ১৫ কোটি টাকা।  বৃহস্পতিবার থেকে এই অর্থ সহায়তা দিতে শুরু করেছে ব্র্যাক।

সংস্থাটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার কারণে কর্মঝুঁকিতে পড়েছেন এমন অতিদরিদ্র পরিবারকে খাবার কেনার জন্য এই নগদ দেওয়া হচ্ছে। এতে চার সদস্যের একটি পরিবার দুই সপ্তাহের ন্যূনতম খাবারের চাহিদা মেটাতে পারবে।

১২টি সিটি করপোরেশন, আটটি পৌরসভা, ৩৮টি সদর উপজেলা, হাওর, নদীবন্দর এবং বাজারহাট এলাকা এবং কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পের আশপাশের পাড়াগুলোতে বসবাসকারী স্থানীয় জনগোষ্ঠীর পরিবারগুলো এ সহায়তা পাবে।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, ‘বিশ্ব ব্যাংকের উপাত্ত অনুযায়ী বাংলাদেশের মাত্র ১৫ শতাংশ মানুষ দিনে ৫০০ টাকার বেশি উপার্জন করেন। অধিকাংশ গ্রামের মানুষ শহর ও বিদেশ থেকে স্বজনদের পাঠানো অর্থের ওপর নির্ভর করেন। করোনাভাইরাস একটি বৈশ্বিক সংকট তৈরি করেছে। ফলে অনেকে কাজ হারিয়েছেন।’

তিনি বলেন, ‘আমাদের জরুরি সহায়তার লক্ষ্য সেসব নিম্ন আয়ের পরিবার যারা করোনাভাইরাসের প্রকোপে আয়ের উৎস হারিয়েছে।’

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রথম পর্যায়ে এক লাখ পরিবারকে ব্র্যাকের নিজস্ব তহবিল থেকে এই অর্থ সহায়তা দেওয়া হবে। ব্র্যাকের চারটি উন্নয়ন কর্মসূচি—আরবান ডেভেলপমেন্ট, আলট্রা পুওর গ্র্যাজুয়েশন, সমন্বিত উন্নয়ন ও হিউম্যানিটারিয়ানের মাধ্যমে এই সহায়তা পৌঁছে দেওয়া হবে।

এই উদ্যোগের পাশে সহানুভূতিশীল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ব্র্যাক। সংস্থাটি জানিয়েছে, আরও বেশি  অতিদরিদ্র পরিবারের কাছে সহায়তা পৌঁছানোর জন্য তহবিল সংগ্রহের একটি উদ্যোগও নিয়েছে ব্র্যাক। এর বিস্তারিত পাওয়া যাবে ব্র্যাকের ওয়েবসাইটে https://www.brac.net/covid19/donate/.

সংবাদ বিজ্ঞপ্তিতে ব্র্যাক জানায়, অর্থ প্রদানের এই কার্যক্রম স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে পরিচালিত হবে, যাতে একই পরিবারের কাছে একাধিকবার সাহায্য না যায় এবং যথাসম্ভব বেশিসংখ্যক অতিদরিদ্র পরিবারের কাছে সহায়তা পৌঁছানো সম্ভব হয়।

(ঢাকাটাইমস/ ২ এপ্রিল/ এইচএফ)