করোনা দিনে বাড়িভাড়ার নীতিমালা হোক

খালিদ মারুফ
| আপডেট : ০৩ এপ্রিল ২০২০, ১৩:৫১ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২০, ০৮:৪৪

করোনাভাইরাস মোকাবেলায় অনেকেই কাজহীন হয়ে পড়েছেন। ঘরে থাকার ফলে আয় নেই। কিন্তু মাস ঘুরলেই বাড়িভাড়াসহ অন্যান্য যাবতীয় খরচের হিসাব সামনে চলে আসছে। সরকার গ্যাস, পানি ও বিদ্যুতের ক্ষেত্রে কিছুটা শিথিলতা এনেছে। কিন্তু মোটা অর্থ গুনতে হবে বাড়ি ভাড়ার ক্ষেত্রে। এই জনজীবনের স্থবির সময়ে ভাড়িভাড়ার ক্ষেত্রে একটি নীতিমালা প্রণয়ন করা যেতে পারে।

খালিদ মারুফ নামে একজন ফেসবুকে লিখেছেন- বরং একটা বাড়ি ভাড়া নীতিমালা তৈরি হোক। কোন এলাকায় কতফুটের ভাড়া কত হবে? কী-কী সুবিধা বাড়ির মালিক ভাড়াটিয়াকে দেবেন। উভয় পক্ষের সম্পর্কের ধরন-চুক্তির সাধারণ শর্তগুলো সব বিষয়ে, ডিটেইল। যেটা নগর কর্তৃপক্ষের ওয়েবসাইটে থাকবে। যে কেউ যে কোনো সময় সেটা নামিয়ে নিতে পারবেন।

এছাড়া ভাড়া না নেওয়ার যে দাবি উঠেছে, ওটা বস্তিগুলোতে শক্ত হাতে বাস্তবায়ন করা হোক। দোকানপাট যেহেতু বন্ধ আছে ফলে ওটার বিষয়েও বিবেচনা করা যেতে পারে।

বাড়ির মালিককে আমি বাড়ির মালিক হিসেবেই পেয়েছি, গরিব, কিস্তি দিতে নাভিশ্বাস বইছে, বাজার করতে পারছেন না, তেমন বাড়িওয়ালার খবর জানি না। চর্মচক্ষে দেখি নাই।

বেতনভোগীদের অধিকাংশই সিংহভাগ টাকা মাস শেষে বাড়ির মালিকের হাতে তুলে দেন; সেটা বিবেচনা করতে হবে। ঢাকার সমান বাড়িভাড়া এশিয়ার আর কোনো শহরেই নয়। এটা বাড়িওয়ালা এবং তাদের সিমপ্যাথাইজারদের মনে রাখতে হবে।

[ফেসবুক থেকে নেওয়া]

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :