জুতো থেকেও ছড়াতে পারে করোনা!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২০, ১২:৩৭

বাইরে যাওয়া মানা। তারপরও যেতে হচ্ছে বাজারে। কিংবা জরুরি প্রয়োজনে ব্যাংক বা অফিসে। তারপর যখন বাসায় ফিরছেন, তখন জুতো জোড়ার খেয়াল কি রাখছেন? নাকি আগের মতোই যাচ্ছেতাই ভাবে তুলে রাখছেন স্যু র‌্যাকে?

সাবধান! চিকিৎসকরা বলছেন, আপনার জুতো জোড়া থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস। বাইরে থেকে হয়তো জুতোর তলায় এমন জীবাণু নিয়ে ঘরে ফিরছেন, যা ঝুঁকি বয়ে আনছে আপনার পরিবারের সবার জন্য।

তাই স্বাস্থ্যবিদরা বলছেন, করোনা প্রাদুর্ভাবের সময় জুতো ও জুতোর র‌্যাকটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে সব সময়। কোনো ভাবেই অবহেলা চলবে না।

ভারতের একজন চিকিৎসক অরিন্দম বিশ্বাস বলেছেন, ‘সাধারণত, বাইরে থেকে ফিরে জুতো, চটি পরে কেউই আমরা ঘরে ঢুকি না। সেগুলি আমরা একটু দূরে কোনও একটি নির্দিষ্ট জায়গায় রাখা র‌্যাকে তুলে রাখি। কিন্তু এখন জুতো, চটি র‌্যাকে রাখার সময়েও সেগুলিকে ব্রাশ দিয়ে ঝেড়ে ও কাপড় দিয়ে ভাল ভাবে মুছে তুলে রাখতে হবে। আর সেটা নিয়মিত ভাবে করতে হবে। এ ছাড়াও প্রতি দিনই ক্রিম দিয়ে জুতো পালিশ করে বেরতে হবে। চটি পরে মাছের বাজারে গেলে বাড়ি ফিরে সেই চটি খুব ভাল ভাবে ধুয়ে নিতে হবে। যাতে চটির গায়ে বা তলায় রক্ত না লেগে থাকে। তা হলে সংক্রমণের আশঙ্কা থাকবে যথেষ্টই।’

তাই বাইরে থেকে এসেইে ঘরে বা র‌্যাকে তুলবেন না জুতোটি। প্রথমে ভালো করে ব্রাশ বা কাপড় দিয়ে পরিষ্কার করুন। তারপর তা র‌্যাকে তুলে রাখুন। চপ্পল বা স্যান্ডেলগুলো ধুয়ে ফেলাই ভালো। চামড়ার জুতোগুলো প্রতিদিন ক্রিম দিয়ে পালিশ করে বের হবেন।

আর জুতোর র‌্যাকটিও প্রতিদিন পরিচ্ছন্ন করতে রাখতে হবে। তা না হলে দেখা যাবে, কোনো ব্যাকটেরিয়া বা ছত্রাক আপনার স্বাস্থ্যহানির জন্য দায়ী হতে পারে।

(ঢাকাটাইমস/ ৩ এপ্রিল/ এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :