করোনা থেকে বাঁচতে যে দোয়া পড়বেন

ইসলাম ডেস্ক
| আপডেট : ০৩ এপ্রিল ২০২০, ১৭:১৪ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২০, ১৭:০৪

বিশ্বব্যাপী এক মহাআতঙ্ক হিসেবে আবির্ভূত হয়েছে করোনাভাইরাস। প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে এই মহামারিতে। এখন পর্যন্ত কোনো ওষুধ আবিষ্কার না হওয়ায় এই ভাইরাসের প্রকোপ নিয়ে চিন্তিত গোটা বিশ্ববাসী। করোনা থেকে রক্ষা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বেশ কিছু নির্দেশনা দিয়েছে। সারা বিশ্ব সেগুলো অনুসরণ করছে।

মহারারির প্রকোপ বিশ্বে নতুন কিছু নয়। এর আগেও বিভিন্ন সময় মহামারি অসংখ্য মানুষ মারা গেছে। এমনকি ইসলামের প্রাথমিক যুগেও এই মহামারির প্রকোপ ছিল। এ ব্যাপারে ইসলামের সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। বিশেষ করে মহামারির সময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা, নিজেকে রক্ষার চেষ্টা করা এবং আল্লাহর কাছে বিনীত প্রার্থনার কথা হাদিসে উল্লেখ আছে। জলে-স্থলে যেখানেই বিপর্যয় হোক সেটা মানুষের কৃতকর্মের ফসল বলে পবিত্র কোরআনে উল্লেখ করা হয়েছে।

করোনাভাইরাসের এই প্রকোপের মধ্যে তা থেকে রক্ষা পেতে বেশি বেশি করে একটি দোয়া পড়ার আহ্বান জানিয়েছেন ইসলামি স্কলাররা। সেটি হলো:

اللَّهمَّ إِنِّي أَعُوُذُ بِكَ مِنَ الْبرَصِ، وَالجُنُونِ، والجُذَامِ، وسّيءِ الأَسْقامِ.

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আ’য়ুজুবিকা মিনাল বারাছ, ওয়াল জুনুন ওয়াল জুযাম, ওয়া সায়্যিইল আসক্বাম।

অর্থাৎ: হে আল্লাহ! আমি তোমার নিকট ধবল, কুষ্ঠ এবং উন্মাদনাসহ সবধরনের কঠিন দুরারোগ্য ব্যাধি থেকে পানাহ চাই। [সুনান আবু দাউদ]’

এছাড়া আরেকটি দোয়ার কথা হাদিসে উল্লেখ আছে। সেটি হলো:

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ مُنْكَرَاتِ الأَخْلاَقِ وَالأَعْمَالِ وَالأَهْوَاءِ وَ الْاَدْوَاءِ

উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন মুনকারাতিল আখলাক্বি ওয়াল আ’মালি ওয়াল আহওয়ায়ি, ওয়াল আদওয়ায়ি।’

অর্থ: হে আল্লাহ! নিশ্চয় আমি তোমার কাছে খারাপ (নষ্ট-বাজে) চরিত্র, অন্যায় কাজ ও কুপ্রবৃত্তির অনিষ্টতা এবং বাজে অসুস্থতা ও নতুন সৃষ্ট রোগ বালাই থেকে আশ্রয় চাই।’ (তিরমিজি)

হজরত উসমান রা. বর্ণনা করেন, ‘রাসুলুল্লাহ সা. বলেছেন, ‘প্রতিদিন ভোরে ও প্রতি রাতের সন্ধ্যায় যে কেউ এই দোয়াটি তিন বার পাঠ করবে, কোনো কিছুই তার অনিষ্ট/ক্ষতি করতে পারবে না-

بِسْمِ اللَّهِ الَّذِي لاَ يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِي الأَرْضِ وَلاَ فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ

উচ্চারণ: বিসমিল্লাহিল্লাজি লা ইয়াদুররু মাআসমিহি শাইয়্যুন ফিল আরদ্বি ওয়ালা ফিস্সামায়ি ওয়া হুয়াস্‌সামিউল আলিম।’ (তিরমিজি)

অর্থ: ‘ওই আল্লাহ তায়ালার নামে, যার নামের বরকতে আসমান ও জমিনের কোনো কিছুই কোনো অনিষ্ট করতে পারে না। তিনি সর্বশ্রোতা, সর্বজ্ঞানী।’

হাদিসে আছে, রাসুল সা. বলেছেন, ‘যখন কোনো এলাকায় মহামারি (সংক্রামক ব্যাধি) ছড়িয়ে পড়ে তখন যদি তোমরা সেখানে থাকো, তাহলে সেখান থেকে বের হবে না। আর যদি তোমরা বাইরে থাকো তাহলে তোমরা সেই আক্রান্ত এলাকায় যাবে না।’ (বুখারি ও মুসলিম)

হাদিসের নির্দেশনা অনুসারে করোনার এই প্রকোপের মধ্যে মানুষের অবাধ চলাচল নিয়ন্ত্রণে থাকা খুবই জরুরি। এজন্য আসুন আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইসলামের নির্দেশনা মেনে ঘরে থাকি এবং এই মহামারি থেকে নিজেরা বাঁচি, অন্যকে বাঁচাই।

(ঢাকাটাইমস/০৩এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :