র‌্যাবকে নিয়ে ফেসবুকে ছড়ানো তথ্যগুলো গুজব

প্রকাশ | ০৩ এপ্রিল ২০২০, ২১:০৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

‘আগামীকাল থেকে সমস্ত কল রেকর্ড করবে র‌্যাব। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, হোয়াটস অ্যাপস নজরদারি করা হবে’- এমন তথ্য সম্বলিত পোস্টটি নেহাতই গুজব বলছে এলিট ফোর্সটি। তাদের পক্ষ থেকে এ ধরনের কোনো পোস্ট শেয়ার করা হয়নি বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল সারওয়ার-বিন কাশেম ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

শেয়ার করার আহ্বান জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ওই পোস্টে বলা হয়:

আগামীকাল থেকে নতুন যোগাযোগের নিয়ম চালু হতে যাচ্ছে। সমস্ত কল রেকর্ড করা হবে। সমস্ত ফোন কল রেকর্ডিং সংরক্ষণ করা হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ, টুইটার, ফেসবুকসহ সমস্ত সামাজিক মিডিয়া এবং ফোরাম পর্যবেক্ষণ করা হবে। পর্যবেক্ষণ করা হবে। যারা জানেন না তাদের জানিয়ে দিন।

পোস্টে আরও বলা হয়, সকলের ডিভাইসগুলি মন্ত্রিসভা সিস্টেমে সংযুক্ত করা হবে। অপ্রয়োজনীয় বার্তাগুলি না পাঠানোর প্রতি যত্নশীল হোন

এবং যত্ন নেওয়ার জন্যে আপনার বাচ্চাদের, আত্মীয়স্বজন এবং বন্ধুদের এ সম্পর্কে অবহিত করুন..। কোনও পোস্ট বা ভিডিও ইত্যাদি ফরওয়ার্ড করবেন না, আপনি সরকার/প্রধানমন্ত্রী ইত্যাদি সম্পর্কে রাজনীতি /বর্তমান পরিস্থিতি সম্পর্কিত কোন পোস্ট করা থেকে বিরত থাকুন। পুলিশ .. সাইবার ক্রাইম ... নামে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন এবং ব্যবস্থা নেওয়া কথা বলা বলেছেন। আপনার বন্ধুদের এবং অন্যদেরও অবহিত করুন।

যেকোনো রাজনৈতিক ও ধর্মীয় বিতর্কের কোনও ছবি লেখা বা ফরওয়ার্ড করা এখন অপরাধ, ওয়ারেন্ট ছাড়াই গ্রেপ্তার ...। এটি অত্যন্ত গুরুপূর্ণ, সবাইকে জানিয়ে দিন। অপ্রয়োজনীয় বার্তাগুলি না পাঠানোর প্রতি সাবধান হোন এবং এই সম্পর্কে প্রত্যেককে অবহিত করুন।

দয়া করে শেয়ার করুন।

ধন্যবাদ।

#সর্তকতায়- র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব।

এবিষয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক বলেন, ‘র‌্যাবের পক্ষ থেকে এই ধরনের কোনো বার্তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছাড়া হয়নি। অসৎ উদ্দেশ্যে কোনো চক্র এই ধরনের কাজ করেছে। এটা সম্পূর্ণভাবে একটা গুজব। যারা এ ধরনের গুজব ছড়াচ্ছে তাদেরকে আইনের আওতায় আনা হবে। করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা নিয়ে গুজব ছড়ানোর অপরাধে র‌্যাব এরই মধ্যে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে।’

(ঢাকাটাইমস/০৩এপ্রিল/এসএস/জেবি)