জুম ব্যবহারে অ্যাপল, নাসা ও স্পেস এক্স’র নিষেধাজ্ঞা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২০, ১০:২৬

অনেকেই এখন হোম অফিস করছেন। এর মধ্যে যেমন আছে ব্যক্তি তেমনি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানও। ঘরে বসে ভিডিও কনফারেন্স, প্রেস কনফারেন্স কিংবা গ্রুপ ভিডিও চ্যাটের জন্য সম্প্রতি জনপ্রিয়তা পেয়েছে জুম। এই অ্যাপটির সহায়তায় সহজেই অনেকেই একত্রিত করা যাচ্ছে। কিন্তু অ্যাপটি ব্যবহার করতে নিষেধ করছে বেশ কিছু স্বনামধন্য প্রতিষ্ঠান। নিরাপত্তার ঘাটতি থাকার কারণে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

অ্যাপেল, এলেন মাস্ক, নাসা তাদের কর্মীদের জুম ব্যবহার করতে নিরুৎসাহিত করছে। দিয়েছে নিষেধাজ্ঞাও।

গ্যাজেটনাউ-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৪১ টি দেশে জুম জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। কর্মীরা অ্যাপটি ব্যবহার করে তাদের সহকর্মী ও কর্তাব্যক্তিদের সঙ্গে ভিডিও কলিংয়ের মাধ্যমে সংযুক্ত হচ্ছে। কিন্তু তারপরও এর রয়েছে কিছু সীমাবদ্ধতা এবং নিরাপত্তার জনিত সমস্যা।

এই নিয়ে ব্লুমবার্গে প্রকাশিত এক প্রতিবেদন বলছে, জুম জনপ্রিয়তার শীর্ষে থাকলেও অ্যাপল তাদের কর্মীদের এটি ব্যবহার করতে নিষেধ করছে। বরং গ্রুপ ভিডিও চ্যাটের জন্য স্লাক, সিসকো জাবের কিংবা উইবেক্স ব্যবহার করতে নির্দেশনা দিয়েছে।

ইতোমধ্যে স্পেস এক্সের প্রতিষ্ঠাতা অ্যালেন মাস্ক তার কর্মীদের জুম ব্যবহার না করতে বলে দিয়েছে। তিনি বলেন, ‘আমি প্রতিষ্ঠানের নিরাপত্তার স্বার্থে কর্মীদের বলবো জুম ব্যবহার না করতে। তার পরিবর্তে ফাইল শেয়ারিংয়ের জন্য, ইমেল, ফোন থেকে গ্রুপ ভিডিও কল করার জন্য।

কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে অ্যাপটি প্রতিষ্ঠানের নিরাপত্তার জন্য হুমকি। এটি ব্যবহারে প্রতিষ্ঠানের অভ্যান্তরীণ নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

এদিকে নাসাও তার বিশাল কর্মী বাহিনীদের জুম অ্যাপ ব্যবহার না করতে নির্দেশনা দিয়েছে। এমনকি অ্যাপটি চূড়ান্তভাবে ব্যান করা হয়েছে।

অনলাইনে প্রকাশিত একাধিক রিপোর্টে বলা হয়েছে, জুম অ্যাপের নিজস্ব নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা নেই। কিংবা তারা ব্যবহারকারী প্রতিষ্ঠানে সুরক্ষা দিতে কোনো ব্যবস্থাই রাখেনি। এতে এন্ড টু এন্ড এনক্রিপশনের ঘাটতি রয়েছে। যা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে।

এদিকে জুম অ্যাপের সিইও এক ব্লগ পোস্টে জানিয়েছে, তারা অ্যাপটির নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে কাজ করছে। বিশেষ করে ব্যবহারকারী প্রতিষ্ঠানের সুরক্ষা দিতে তারা জোড়ালে ভূমিকা রাখবে।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :