স্লোভেনিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা হাজার ছুঁই ছুঁই

রাকিব হাসান, স্লোভেনিয়া থেকে
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২০, ১১:৩০

চীনের উহান থেকে জন্ম নেওয়া করোভাইরাসের বিস্তার ঘটেছে সারা বিশ্বে। উহানে করোনা পরিস্থিতির উন্নতি হলেও বিশ্বের প্রায় দুই শতাধিক দেশ ও অঞ্চলে এখনো বিস্তার করেছে অচেনা ভাইরাসটি। করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫৯ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যাও ১১ লাখের মতো। আক্রান্ত হওয়া এসব দেশের তালিকায় আছে স্লোভেনিয়াও। দেশটিতে ক্রমেই বেগে চলছে করোনায় আক্রান্ত ‍ও মৃতের সংখ্যা। মধ্য ইউরোপের এই দেশটিতে প্রতিদিনই মৃত ও আক্রান্তের তালিকায় যোগ হচ্ছে নতুন নতুন নাম।

আজ স্থানীয় সময় দুপুর দেড়টায় স্লোভেনিয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক হেলথ কর্তৃক প্রকাশিত সর্বশেষ প্ৰতিবেদন অনুযায়ী এখন পর্যন্ত স্লোভেনিয়াতে ৯৩৪ জনের শরীর কোভিড-১৯ এর সংক্রমণ পাওয়া গেছে।

গতকাল পর্যন্ত এই সংখ্যাটি ছিলো ৮৯৭। অর্থাৎ একদিনের ব্যবধানে নতুন করে আরও ৩৭ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়। এছাড়া মারা যায় আরও দুইজন। তাদের নিয়ে স্লোভেনিয়ায় সর্বমোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২০ জনে। এছাড়া আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ জন।

স্লোভেনিয়ায় সবচেয়ে বেশি আক্রান্তদ হয়েছে দেশটির রাজধানী লুবলিয়ানাতে। এরপর পর্যায়ক্রমে রয়েছে ছেলইয়ে, ক্রানিয়ে ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর ম্যাটলিকা। তবে দেশটির পশ্চিম অংশে অর্থাৎ ইতালি সংলগ্ন অংশেই করোনা ভাইরাস দ্বারা সংক্রমিত রোগীর সংখ্যা সবচেয়ে কম।

স্লোভেনিয়ান টাইমস পত্রিকা কর্তৃক প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী এ অঞ্চলে এখন পর্যন্ত নয়জন করোনা রোগীকে শনাক্ত হয়েছে।

গত ১৯ মার্চ থেকেই প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধ করার জন্য সম্পূর্ণ স্লোভেনিয়াতে জরুরি অবস্থা জারি করা হয়, যা এখনো বহাল আছে। এছাড়া সকল শিক্ষা প্রতিষ্ঠান গত ১৬ মার্চ থেকে পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়। এপ্রিল মাসের ১৭ তারিখের পর্যন্ত সকল প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে। বন্ধ রাখা হয়েছে সকল ধরনের বাস ও ট্রেন সার্ভিস চলাচলও। পরিস্থিতির সামগ্রিক পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত দেশটির রাজধানী লুবলিয়ানাতে অবস্থিত ইয়োজে পুচনিক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকেও সকল ধরণের বিমান চলাচল স্থগিত রাখা হয়েছে।

স্থানীয় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে নির্দিষ্ট দূরত্ব বজায় (আনুমানিক দেড় মিটার দূরত্ব) না রেখে যদি একই স্থানে পাঁচজনের অধিক জমায়েত হয় তাহলে প্রত্যকেকে ৪০০ ইউরো করে জরিমানা করা হবে।

এছাড়াও গত মঙ্গলবার স্থানীয় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয় যে এখন থেকে খুব বেশি প্রয়োজন না হলে কেউ এক মিউনিসিপ্যালিটি থেকে অন্য মিউনিসিপ্যালিটিতেও যাতায়াত করতে পারবে না এবং যে কোনও পাবলিক প্লেসে যাতায়াত করতে হলে এখন থেকে সকলকে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পড়তে হবে। যেকোনও জরুরি প্রয়োজনে ১১২, ০৮০১৪০৪ কিংবা +৩৮৬৩১৬৪৬৬১৭ এ তিনটি নম্বরের যেকোনও একটি নাম্বারে ফোন দিতে বলা হয়েছে।

এছাড়াও স্লোভেনিয়াতে বসবাসরত অন্য দেশের নাগরিকদের নিজ দেশের নিকটস্থ অ্যাম্বাসি কিংবা কনস্যুলেট অফিসের সাথেও যেকোনও প্রয়োজনে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে। পৃথিবীর অন্যান্য দেশের মতো স্লোভেনিয়াতেও বিস্তার লাভ করা করোনাভাইরাসের প্রভাব দেশটির অর্থনীতিতে নেতিবাচক প্রভাব সৃষ্টি করেছে। সাধারণ মানুষের জনজীবনে প্রবলভাবে হতাশা বিরাজ করছে।

ঢাকাটাইমস/৪এপ্রিল/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যানের প্রতিশ্রুতি নেতানিয়াহুর

মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কায় ক্ষুব্ধ ইসরায়েল, চলছে তদবির

এই বিভাগের সব খবর

শিরোনাম :