ধর্মের কল বাতাসে নড়ে

শেখ মামুনুর রশীদ
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২০, ১২:১৩

ধর্মের ভিত্তিতে ভাগ হলো ভারতীয় উপমহাদেশে। ধর্মের ভিত্তিতে হলো দেশ। ভারত শাসন করছে উগ্র হিন্দুত্ববাদ। সেনাছাউনির সহায়তায় উগ্র মৌলবাদ দাপিয়ে বেড়াচ্ছে পাকিস্তান। এবার আসেন, একটু আমাদের দিকে তাকাই। বহু ধর্মের মানুষের বাস। তবুও রাষ্ট্রধর্ম ইসলাম। আর বিসমিল্লাহ বলে সবকিছু শুরু না করলে অমঙ্গল হবে। হেফাজতরা নাখোশ হবে।

এটাই যখন বাস্তব অবস্থা, তখন করোনার ভয়ে মসজিদ বন্ধ না রেখে বরং গণজমায়েতে নামাজ পড়াই তো হবে সবচাইতে বেশি উত্তম কাজ! এতেই বেশি সওয়াব! বেশি নিরাপদ ও মঙ্গলজনক!

তাই, বলি কি- খামাখা সাধারণ মানুষকে কথায় কথায় আর বইকেন না। উপমহাদেশের রাজনীতিটা বোঝেন আগে। বাংলাদেশ নামক রাষ্ট্রের চরিত্রটা বোঝার চেষ্টা করেন আগে।

ভারত, পাকিস্তান ও বাংলাদেশ- এই তিন দেশেই ধর্মের কল বাতাসে নড়ে। ক্ষমতায় যাওয়া, ক্ষমতায় টিকে থাকা আর ভোটের রাজনীতি- তিন ক্ষেত্রেই ধর্ম মুখ্য ভূমিকা পালন করে। করে আসছে। এটুকু বুঝলে বাকিটাও অনায়াসে বুঝতে পারবেন দিনশেষে।

শোনেন, মক্কা-মদিনা বন্ধ করা যত সহজ, এখানে কিংবা এই অঞ্চলে মসজিদ-মন্দির বন্ধ করা কিন্তু এতটা সহজ না। এখনো এই দেশ, তথা এই অঞ্চলের বেশির ভাগ মানুষ ধর্মাশ্রয়ী দলগুলোর হাতে কার্যত বন্দি। নির্বাচনের আগে ভোটের প্রচারণা কোথা থেকে শুরু করেন আমাদের নেতানেত্রীরা? বছরের পর বছর একই ছবি দেখেন, তবুও বোঝেন না? আমাদের দণ্ডমুণ্ডের কর্তাদের মাথায় সবার আগে থাকে ভোটের অঙ্ক, ভোটের রাজনীতি। আগে এটুকু বোঝার চেষ্টা করেন। পরে আমজনতারে বইকেন।

বাস্তবতা হলো, এদেশের সাধারণ ধর্মপ্রাণ মানুষ করোনা বোঝে না। নামাজ পড়তে মসজিদে যাওয়া বোঝে। ইবাদত করতে মন্দির-গির্জা-প্যাগোডায় যাওয়া বোঝে। করোনা কী, আগে বোঝান তাদের। বোঝাতে পারেন না, এতদিনেও পারেন নাই, এই ব্যর্থতা রাষ্ট্র ও সমাজের। অধোগতির শিক্ষাব্যবস্থার। গোড়ায় গলদ রেখে ফলবান বৃক্ষ আশা করা কঠিন। এই সত্যটা উপলব্ধি করতে শেখেন। সংকটের সমাধান মিলবে।

লেখক: সিনিয়র সাংবাদিক। সদস্য- বিএফইউজে ও পিআইবি।

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :