এপ্রিলেই দেখা যাবে বৃহত্তম গোলাপি চাঁদ

প্রকাশ | ০৪ এপ্রিল ২০২০, ১৪:১১ | আপডেট: ০৪ এপ্রিল ২০২০, ১৪:২৬

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

রূপালি চাঁদের গল্প আমরা অনেক শুনেছি। চাঁদ, চাঁদের স্নিগ্ধ আলো, জ্যোৎস্না  নিয়ে কত গান কবিতা লেখা হয়েছে তার ইয়ত্তা নেই। কিন্তু চাঁদ যদি হয় গোলাপি ! গোলাপ রঙের আভা ছড়িয়ে দিচ্ছে সে চাঁদের আলো। কেমন দেখাবে ধরণী ? হ্যাঁ এবার চলতি এপ্রিলে গোলাপি চাঁদের দেখা মিলবে।

এপ্রিলেই দেখা যাবে ২০২০ সালের বৃহত্তম গোলাপি চাঁদ! এই মাসের সুপার পিঙ্ক মুন আমাদের গ্রহ থেকে ৩৫৬,৯০৭ কিলোমিটার দূরে থাকছে। পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব ৩৮৪,৪০০ কিলোমিটার।

এই পিঙ্ক মুন এবছরের উজ্জ্বলতম এবং বৃহত্তম পূর্ণিমা। এই সুপারমুন দেখা যাবে  চলতি বছরের আগামী ৮ এপ্রিল। চাঁদ দেখতে যারা ভালোবাসেন, তাদের জন্য এই সুপারমুন  একটু বিশেষ।

চলতি বছরের উজ্জ্বলতম এবং বৃহত্তম পূর্ণিমা হতে চলেছে এইটি। এপ্রিলের এই সুপারমুনকে ডাকা হচ্ছে গোলাপি চাঁদ নামে। তবে, সকালবেলা হওয়ায় মানুষ এই ঘটনাটি দেখতে পাবেন না। তবে অনুষ্ঠানটি সরাসরি অনলাইনে দেখা যাবে। আগামী সুপারমুন সম্পর্কে জেনে নিন বিশেষ কিছু তথ্য।

 

সুপারমুন কী?

 

সুপারমুনের কক্ষপথ পৃথিবীর নিকটতম। আমাদের গ্রহ থেকে এই নিকটতম দূরত্বের কারণেই চাঁদকে অনেক বড় এবং উজ্জ্বল দেখায়। এই মাসের সুপার পিঙ্ক মুন আমাদের গ্রহ থেকে ৩৫৬,৯০৭ কিলোমিটার দূরে থাকছে। পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব ৩৮৪,৪০০ কিলোমিটার।

তবে পূর্ণিমা হলেই কিন্তু সুপারমুন নাও হতে পারে কারণ চাঁদ পৃথিবীর চারপাশে একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে। আমাদের গ্রহ থেকে আরও অনেক দূরে থাকলেও পূর্ণিমার পূর্ণ চাঁদ দেখা যেতে পারে। CNET- এর একটি প্রতিবেদন অনুযায়ী, ৮ এপ্রিলের সুপারমুন এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম সুপারমুন হবে।

গোলাপি চাঁদ বলার কারণ

পূর্ণিমার চাঁদের নামকরণের বিষয়টি সাধারণত আমেরিকান অঞ্চল এবং ঋতুগুলোর উপর নির্ভর করে। প্রতিবেদন অনুযায়ী, ‘গোলাপি চাঁদ' নামটি গোলাপি ফুলের নামের উপর ভিত্তি করে দেওয়া। এই ফুল উত্তর আমেরিকার পূর্ব দিকে বসন্তকালে ফোটে এবং এটি মোটেও চাঁদের রঙ নয়। পুরো গোলাকার চাঁদকে স্প্রাউটিং গ্রাস মুন, এগ মুন এবং ফিশ মুন নামেও ডাকা হয়।

ঢাকাটাইমস/৪এপ্রিল/এসকেএস