মৌলভীবাজারের ১৬ জনের নমুনা পরীক্ষার জন্য আইইডিসিআরে

মৌলভীবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২০, ১৬:৩২

মৌলভীবাজার জেলায় করোনা আক্রান্ত আছেন কি না তা নিশ্চিত হতে সাতটি উপজেলা থেকে ১৬ জনের নমুনা নিয়ে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর)। এর মধ্যে সঙ্গ-নিরোধ বা হোমকোয়রেন্টাইন এবং বিদেশ থেকে আসা প্রবাসীরাও রয়েছেন। সিভিল সার্জন ডা. তৌউহীদ আহমদ এই তথ্য নিশ্চিত করেছেন।

সারাদেশ থেকে এক হাজার নমুনা সংগ্রহ করে করোনাভাইরাসের পরীক্ষা করা হবে বলে জানিয়েছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) ডা. হাবিবুর রহমান। ইমিগ্রেশনের তথ্যমতে পাসপোর্টের ঠিকানা অনুযায়ী মার্চ মাসে জেলায় এসেছেন তিন হাজারেরও বেশি প্রবাসী। যদিও অনেকেই অন্য ঠিকানায় বসবাস করছেন বলে মনে করা হচ্ছে।

প্রবাসী অধ্যুষিত জেলা হিসেবে মৌলভীবাজার কতটুক ঝুঁকিপূর্ণ- এই বিষয়ে জানতে চাইলে সিভিল সার্জন ডা. তৌউহীদ আহমদ বলেন, ‘ঝুঁকি তো আছেই। আছে কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে ছড়িয়ে পড়ার ভয়। সেটা মাথায় রেখেই করোনাভারাস (কোভিড-১৯) মোকাবেলায় প্রস্তুতি নেয়া হয়েছে। সবাইকে খুব সচেতন থাকতে হবে। খুব প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া যাবে না।’

চিকিৎসা বিজ্ঞানের হিসাব মতে আরো ২৮দিন খুবই সতর্ক থাকতে বললেন সিভিল সার্জন। কারণ একজনও যদি আক্রান্ত বা বাহক হন, পুরো দেশে ছড়িয়ে দিতে এই একজনই যথেষ্ট। তাই খুব প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার, পরিস্কার-পরিচ্ছন্ন থাকা, বারবার সাবান দিয়ে ভালো করে হাত ধোয়া, স্বাস্থ্যসম্মত মাস্ক ও গ্লোভস পরা এবং করোনা বিষয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার পরমার্শ দেন সিভিল সার্জন। সর্বোপরি প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা মেনে চলার পরামর্শ জেলা পর্যায়ে স্বাস্থ্য বিভাগের এই ঊর্ধতন কর্মকর্তার।

এদিকে করোনা মেকাবিলায় প্রস্তুতি হিসেবে মৌলভীবাজার জেলায় ১৩৩টি আইসোলেশন বেড প্রস্তুত করে রেখেছে স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে ১৮টি, রাজনগরে ৫০টি, জুড়ীতে ৩০টি, কমলগঞ্জে ২০টি, বড়লেখায় ৫টি, কুলাউড়ায় ৫টি এবং শ্রীমঙ্গলে ৫টি বেড রয়েছে।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :