শচীনের সেরা ইনিংস কোনটি?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২০, ১৬:৫৭

ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের লম্বা টেস্ট ক্যারিয়ারে সবচেয়ে শৃঙ্খলাবদ্ধ ও সংকল্পবদ্ধ ইনিংস কোনটা? ব্রায়ান লারা বেছে নিলেন অস্ট্রেলিয়ায় শচীনের অপরাজিত ২৪১ রানের ইনিংসকে।

১৬ বছর বয়সে টেস্ট অভিষেক ঘটেছিল শচীনের। তাঁর টেস্ট ক্যারিয়ার ২৪ বছরব্যাপী। টেস্টের ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিক তিনিই। ইনস্টাগ্রামে ব্রায়ান লারা লিখেছেন, ‘শচীনের ক্যারিয়ার একেবারে অবিশ্বাস্য। ক্যারিয়ার জুড়েই চমকপ্রদ সব ইনিংস খেলে গিয়েছে শচীন। কিন্তু সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত ২৪১ রানের চেয়ে বেশি ডিসিপ্লিন আর ডিটারমিনেশন কোনও ইনিংসে ছিল না।’

শচীন সেই ইনিংসের উদাহরণ তুলে ধরে করোনাভাইরাসের বিরুদ্ধেও ডিসিপ্লিন দেখাতে বলেছেন লারা।

২০০৪ সালে সিডনিতে সেই ইনিংসে একটাও কাভার ড্রাইভ মারেননি শচীন। সেই সিরিজে রান আসছিল না। ফর্মে ফিরতে মরিয়া শচীন তাই কাভারে না মারার সিদ্ধান্ত নেন। আর ইনিংস জুড়ে তা মেনে চলেছিলেন। সেই ইনিংসে ৪৩৬ বলে ২৪১ রানে অপরাজিত ছিলেন তিনি। শচীনের ইনিংসের সুবাদেই সাত উইকেটে ৭০৫ তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছিল ভারত। ড্র হয় সেই টেস্ট।

২০০ টেস্টে ৫৩.৭৮ গড়ে ১৫ হাজার ৯২১ রান করেছেন শচীন। ৪৬৩ একদিনের ম্যাচে ৪৪.৮৩ ইনিংসে ১৮ হাজার ৪২৬ রান করেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর শতরানের সংখ্যা ১০০। আর হাফ-সেঞ্চুরির সংখ্যা ১৬৪।

(ঢাকাটাইমস/৪ এপ্রিল/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :