ফেসবুকে লোক দেখানো ত্রাণ বিতরণ

আ. ন. ম. নকিব আশরাফ
| আপডেট : ০৫ এপ্রিল ২০২০, ১৫:১২ | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২০, ১৯:৩০

দেশে এখন বাধ্যতামূলক ছুটি চলছে। অনেকটা লক ডাউনের মতোই। তাই এখন হতদরিদ্র মানুষের পাশাপাশি নিম্নমধ্যবিত্ত পরিবারগুলোও খাদ্যাভাবে পড়েছে। ফলে তাদের জন্য সরকারি তহবিল থেকে এলাকাভিত্তিক জনপ্রতিনিধিদের মাধ্যমে সরকারের ত্রাণসামগ্রী পৌঁছানো হচ্ছে।

কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে এ সময়টাতে রাজনৈতিক নেতাকর্মীদের ফেসবুক আইডিতে ত্রাণ বিতরণ কর্মসূচীর চিত্রগুলো লাইক কমেন্ট আর শেয়ারের মাধ্যমে বেশ রমরমা বাণিজ্যিক রূপ নিয়েছে।

ভক্ত অনুরাগীগণ নেতার ত্রাণসামগ্রীর ছবি ফেসবুকে দিয়ে নিজেদের বেশ মানব দরদী দাবি করতে ব্যস্ত এখন! অন্যদিকে জনপ্রতিনিধিরাও হাই রেজুলেশন এর ক্যামেরায় ছবি তুলে ভিডিও করে মোটামুটিভাবে অনলাইন রাজনীতি গরম রাখছেন এই সুযোগে!

আমাকে যদি এই বিষয়টি বিশ্লেষণ করতে বলা হয় তাহলে আমি বলবো, একজন জনপ্রতিনিধি তার এলাকার অভুক্ত মানুষের তালিকা করে তাদের ডেকে ডেকে খাবার বিলিয়ে দিচ্ছে এটা দেখে আমি আনন্দিত কিংবা প্রফুল্লিত হই না!

Because it's his duty! And he should perform his duties!

বরং আমি হতবাক হয়ে যাই এটা ভেবে যে, ঠিক এই মানুষগুলো-ই তো একটা ভোটের জন্য ওই অসহায় মানুষগুলোর ঘরে ঘরে গিয়ে হাত পেতেছিলো! তাই না? তাহলে এখন বিপদগ্রস্ত মানুষগুলোর ঘরে ঘরে গিয়ে খাবার পৌঁছে দিতে তাদের কেন প্রেস্টিজ ইস্যু হয়ে দাঁড়াচ্ছে? তারা কিসের ভিত্তিতে জনপ্রতিনিধি দাবি করে নিজেদের! নেক্সট ইলেকশনে ভোট চাওয়ার সময় এই চিত্রগুলো মনে থাকবে তো?

চলমান সংকট কাটিয়ে না উঠলে অভুক্তের তালিকায় আমার নামও আসতে পারে! তখন কি আমার ভ্যাট কিংবা ট্যাক্সের টাকায় গড়ে উঠা রাষ্ট্রীয় কোষাগার থেকে ২ দিনের খাবার নিতে আমাকেও ওইরকম স্থিরচিত্র হতে হবে?

মানুষ হিসেবে নূন্যতম আত্মসম্মান হারিয়ে তখন আমাকেও ক্যামেরার দিকে তাকিয়ে আমার ন্যায্য অধিকারটুকু আদায় করে নিতে হবে? হয়তো ক্ষুধার তাড়নায় বাধ্য হয়ে আমাকেও সোস্যাল ন্যাগলেক্টেড ম্যান হয়ে সবার মাঝে দাঁড়িয়ে খাবার নিতে হবে সেদিন! কিন্তু আমি সেইদিন আসার আগে নিজের মৃত্যু কামনা করি।

আর জনপ্রতিনিধিদের প্রতি এটুকুই আহ্বান, এই ফটোসেশান এর রাজনীতি দয়া করে এখন করবেন না।

হযরত ওমর (রাঃ) এর মতো খুব রাতে একা খাবারের গাড়িটা নিয়ে ছোট্ট ছোট্ট ঘরগুলোতে গিয়ে অভুক্ত মানুষগুলোর মুখে খাবার তুলে দিন!

আল্লাহ খুশি হবেন তাতে।

লেখক

প্রধানমন্ত্রী কর্তৃক পদকপ্রাপ্ত

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :