গভীর রাতে চলছে যাত্রীবাহী বাস

প্রকাশ | ০৪ এপ্রিল ২০২০, ১৯:৫৩

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারের পক্ষ থেকে সারা দেশে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ গণপরিবহন বন্ধ রাখার ঘোষণা দেয়া হলেও, সরকারের এই নির্দেশনা অমান্য করে গভীর রাতে চলছে যাত্রীবাহী বাস ও ভাড়ায় চালিত মাইক্রোবাস।  

গত ২৪ মার্চ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে গণপরিবহন লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ট্রাক, কাভার্ডভ্যান, ওষুধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহন এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। পণ্যবাহী যানবাহনে কোনো যাত্রী পরিবহন করা যাবে না বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।  কিন্তু সরকারের এই নির্দেশনা অমান্য করে প্রতিদিন গভীর রাতে গোপনে চলছে যাত্রীবাহী বাসসহ ভাড়ায় চালিত মাইক্রোবাস। এতে করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায়  পড়েছে সাধারণ মানুষ।

শুক্রবার সরেজমিনে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় স্থানীয় নিমতলা মোড় ও ঢাকা মোড় নামক স্থানে রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত ঢাকা-দিনাজপুর মহাসড়কে ২০-২৫টি যাত্রীবাহী বাসসহ ভাড়ায় চালিত মাইক্রোবাস ছেড়ে যেতে দেখা যায়।

এদিকে ফুলবাড়ী উপজেলার পার্শবর্তী সিমান্ত এলাকা দেশমা নামক স্থান থেকে  ওয়েলকাম ট্রাসপোর্ট নামে একটি যাত্রীবাহী বাস (ঢাকা মেট্রো ব-১১-৯৯-২৫) ঢাকা বাইপাল আশুলিয়া যাওয়ার উদ্দেশ্যে ছেড়ে এলে উপজেলার বেতদিঘি ইউনিয়নের পাকড়ডাঙ্গা নামক স্থানে গোপন সংবাদের ভিত্তিতে থানা পুলিশ ওই যাত্রীবাহী বাসটি আটক করে।

বাসটি তল্লাশি চালালে, বাসে থাকা যাত্রী উপজেলার দেশমা বাজারের নূর ইসলামের ছেলে রনি (২০)  ২ বোতল ফেনসিডিলসহ এবং সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার আরাফাত উদ্দিনের ছেলে হাছানকে (৩২) এক বোতল ফেনসিডিলসহ অটক করে বাসটি ছেড়ে দেন পুলিশ। এ ঘটনায় শুক্রবার রাতেই আটক ব্যক্তিদের বিরুদ্ধে ফুলবাড়ী থানায় একটি মামলা  করা হয়।

এ ব্যাপারে জানতে চাইলে ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফকরুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ওই যাত্রীবাহী বাসটি অটক করে দুইজন যাত্রীর কাছে ফেনসিডিল পাওয়ায় তাদের বিরুদ্ধে মাদকের মামলা দিয়ে তাদের হাজতে পাঠানো হয়েছে।  যেহেতু সরকারিভাবে গণপরিবহন বন্ধের বিষয়ে কোনো লিখিত নির্দেশনা আমরা পাইনি তাই মানবিক দিক বিবেচনা করে বাসটি ছেড়ে দেয়া হয়েছে।

তবে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারের পক্ষ থেকে সারা দেশে লক ডাউনসহ গণপরিবহন বন্ধ রাখার ঘোষণা দিলেও তা অনেকেই মানছেনা। এতে অনেকটাই হিমশিম খেতে হচ্ছে আইন আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/কেএম)