গাজীপুরে ফিরতে শুরু করেছেন বিভিন্ন শিল্পকারখানার শ্রমিকরা

প্রকাশ | ০৪ এপ্রিল ২০২০, ২১:০৮

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

গাজীপুরের শিল্পকারখানায় কাজে যোগদান করতে বিভিন্ন এলাকায় থেকে লোকজন ফিরছে গাজীপুরে। এজন্য যাত্রীবাহী বাস বন্ধ থাকলেও নানা উপায়ে ফিরছে কর্মীজীবী লোকজন। ঢাকা-ময়যনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে কিছু কিছু রিজার্ভ বাস, রিকশা, অটোরিকশা, পিকআপভ্যানে করে লোকজনকে ফিরতে দেখা গেছে। পেটের দায়ে কাজে ফিরতে হবে তাই বাধ্য হয়েছে কর্মস্থলে ফিরছেন বলে জানিয়েছেন, এসব যাত্রী।

জানা গেছে, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হোম কোয়ারেন্টাইনে বাধ্য করতে বেসামরিক প্রশাসনকে সহায়তায় মাঠে রয়েছে সেনাবাহিনী। বন্ধ রয়েছে গণপরিবহন। তবে গার্মেন্টস খুলে দেয়ায় কর্মস্থলে ফিরতে হচ্ছে শ্রমিকদের। শনিবারও করোনাভাইরাস দুর্যোগ উপেক্ষা করে হাজারো পোশাকশ্রমিক বাঁধ ভাঙা স্রোতের ন্যায় ফিরেছেন কর্মস্থলে। জীবনের ঝুঁকি ও দুর্ঘটনা আশঙ্কা মাথায় নিয়ে ভ্যানে, ট্রাকে, কাভার্ডভ্যান- যে যেভাবে পারছেন কর্মস্থলে ফিরেছেন।

কর্মস্থলে ফেরা শ্রমিকরা জানিয়েছেন, শনিবার থেকে গার্মেন্টস খোলা। আজকের মধ্যে গার্মেন্টেসে পৌঁছাতে না পারলে চাকরি থাকবে না তাদের। বাধ্য হয়ে পায়ে হেঁটে কর্মস্থলে ফিরছেন তারা।

কয়েকজন শ্রমিক জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে কারখানাগুলো ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছিল। কারখানা খোলার পর যদি সঠিক সময়ে কর্মস্থলে না পৌঁছেন, তাহলে চাকরিচ্যুতির ঘোষণা দিয়েছে মালিকপক্ষ। এজন্য হেঁটে ঢাকার পথে রওনা দিয়েছেন তারা।

তারা বলেন, হয়তো কিছুদিনের মধ্যে করোনা আতঙ্ক কেটে যাবে। কিন্তু আমরা চাকরি হারিয়ে ফেললে পরে কিভাবে বাঁচব। সামনে ঈদ, এখন কারখানা কর্তৃপক্ষের কথামতো কাজে যোগদান না করলে যদি চাকরি হারিয়ে ফেলি, তাহলে মানবেতর জীবন-যাপন করতে হবে আমাদের।

ক্ষোভ প্রকাশ করে শ্রমিক রায়হান বলেন, গণপরিবহনসহ সবকিছু বন্ধ। অথচ আমাদের কারখানা খোলা। একদিকে করোনার ভয়, অন্যদিকে চাকরি হারানোর ভয়। আসলে আমরা কী করব? কোথায় যাব?।

শনিবার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনা বাজার থেকে চান্দনা চৌরাস্তা  পর্যন্ত দেখা গেছে কর্মস্থলে ফেরা মানুষের ভিড়।

মাওনা হাইওয়ে থান ওসি মঞ্জুরুল হক বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে কারখানা বন্ধ ঘোষণায় অনেকেই বাড়ি গেছেন। এখন কারখানা খোলার ঘোষণায় তারা কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। গণপরিবহন বন্ধ থাকায় শ্রমিকসহ সাধারণ মানুষ পিকআপ ও ট্রাকে করে কর্মস্থলে যাচ্ছেন। আমরা হাইওয়ে পুলিশ মালবাহী যানবাহনে না চড়তে শ্রমিকদের বুঝিয়েছি এবং আইনগত ব্যবস্থা নিচ্ছি।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/এলএ)