ত্রাণ কার্যক্রমেও এগিয়ে সাবেক সচিব সাজ্জাদুল হাসান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২০, ১৩:০১

শুধু উন্নয়ন কর্মকান্ডই নয়, অসহায়, দরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া মানুষের পাশে আবারও এগিয়ে এলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেশেও দেখা দিয়েছে। করোনা ঠেকাতে চলছে সাধারণ ছুটি। বন্ধ আছে যোগাযোগ ব্যবস্থা। খুলছে না কর্মসংস্থান, দোকানপাট। ফলে কর্মঝুঁকিতে পড়েছেন কম আয়ের খেটে খাওয়া মানুষেরা। অনাহারে, অর্ধাহারে দিন কাটাতে হচ্ছে তাদের। এসব মানুষের কষ্ট লাঘবেই ত্রাণ সহায়তা নিয়ে পাশে দাঁড়িয়েছেন সরকারের সাবেক ঊর্ধ্বতন এই কর্মকর্তা।

মদন-মোহনগঞ্জ-খালিয়াজুড়ী (নেত্রকোনা-৪ সংসদীয় আসন) এলাকার দেড় হাজার পরিবারকে খাদ্যসামগ্রী, মাস্ক, হ্যান্ডস্যানিটাইজার এবং সাবান তাঁর পক্ষ থেকে পৌঁছে দেওয়া হয়েছে। এসব পরিবারের মধ্যে মুক্তিযোদ্ধা, দিনমজুর, ছিন্নমূল মানুষ যেমন আছেন তেমনি প্রেসক্লাব সহ বিভিন্ন প্রতিষ্ঠানে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও তার পক্ষ থেকে বিতরণ করা হয়।

প্রচারবিমুখ এই সাবেক আমলা ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের বর্তমান চেয়ারম্যান সব সময়ই অসহায় ও দুস্থ মানুষের পাশে এগিয়ে আসেন। ইতিমধ্যে তার প্রচেষ্টায় ওই অঞ্চল এবং গোটা নেত্রকোণায় ব্যাপক উন্নয়ন কার্যক্রম হয়েছে।

নেত্রকোনার মদন ও মোহনগঞ্জের স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, সাজ্জাদুল হাসান সরকারের উচ্চপদে কর্মরত অবস্থায় এলাকার ব্যাপক উন্নয়ন করেছেন। বিশেষ করে প্রধানমন্ত্রীর কল্যাণে নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, প্রত্যন্ত হাওর এলাকায় শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের উন্নয়নসহ শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে তিনি ব্যাপক ভূমিকা রেখেছেন।

এছাড়া হাওর এলাকায় বাঁধ নির্মাণ, পুলিশ ক্যাম্প স্থাপন, কৃষিব্যাংকসহ অনেক উন্নয়নমূলক কাজ করেছেন। মোহনগঞ্জ এক্সপ্রেসের ব্যবস্থা করে দিয়ে যোগাযোগ ব্যবস্থাতেও উন্নয়নশীল ভূমিকা রেখেছেন।

তিনি সদালাপী ও মিষ্টভাষী হওয়ায় সাধারণ মানুষের মাঝে বেশ জনপ্রিয়। সবার সঙ্গেই তার যোগাযোগ-সুসম্পর্ক রয়েছে। কেউ তার কাছে কোনো সমস্যা নিয়ে তিনি তা সমাধান করার চেষ্টা করেন। বেকারত্ব দূর করতে সাধ্যমত কর্মসংস্থানের সুযোগ করে দেন। এখন পর্যন্ত সহস্রাধিক বেকার জনগোষ্ঠীকে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন বলে স্থানীয় বিভিন্ন সূত্রে জানা গেছে। এভাবেই তিনি মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন।

যোগাযোগ করা হলে সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান ঢাকা টাইমসকে বলেন, ‘অসহায় মানুষের পাশে দাঁড়ানোকে নিজের কর্তব্য বলে মনে করি। আমার প্রয়াত পিতা বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ছিলেন। সংসদ সদস্য ছিলেন। তিনি আমৃত্যু এভাবে মানুষের সেবা করে গেছেন। আমিও যতদিন বাঁচবো সাধ্যমতো মানুষের পাশে থোকবো। মানুষের সেবা করে যাবো।’

(ঢাকাটাইমস/ ৫ এপ্রিল/ এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :