১১ এপ্রিল পর্যন্ত গার্মেন্টস বন্ধের সিদ্ধান্ত বিকেএমইএর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২০, ১৩:৫০

আগামী ১১ এপ্রিল পর্যন্ত সব সদস্যকে কারখানা বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ নিট পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ)।

শনিবার দিবাগত গভীর রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় বিকেএমইএ।

করোনাভাইরাসের ঝুঁকির সময় হাজারো পোশাক শ্রমিক কাজে যোগদানের জন্য শ্রোতের মত দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকায় আসতে শুরু করে শুক্রবার দিনভর। এ নিয়ে সমালোচনার পর শনিবার দিবাগত রাত ১০টার দিকে কারখানা বন্ধের অনুরোধ জানান তৈরি বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হক।

পরে রাত সাড়ে বারটার দিকে বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামারি করোনাভাইরাসে কারণে উদ্ভূত পরিস্থিতিতে সরকারের সিদ্ধান্তের সঙ্গে সাদৃশ্য রেখে বিকেএমইএ’র সদস্যভুক্ত সব নিট পোশাক কারখানা আগামী ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর মার্চের এক তারিখ জানিয়েছে, যেসব রপ্তানি প্রতিষ্ঠান আন্তর্জাতিক ক্রয়াদেশ বহাল রয়েছে এবং করোনা ভাইরাস প্রতিরোধে জরুরি অপরিহার‌্য পণ্য যেমন –পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই), মাস্ক ইত্যাদি উৎপাদন কার‌্যক্রম চলমান রয়েছে, সেসব কারখানা বন্ধের বিষয়ে সরকার কোনো নির্দেশনা দেয়নি। স্বাস্থ্য অধিদপ্তর এবং আইইডিসিআর কর্তৃপক্ষ জারিকৃত স্বাস্থ্য নিরাপত্তা নির্দেশিকা কঠোরভাবে প্রতিপালন সাপেক্ষে মালিকগণ প্রয়োজনবোধে তাদের কারখানা চালু রাখতে পারবে। তবে কারখানায় প্রবেশের আগে থার্মাল স্ক্যানার ব্যবহারের মাধ্যমে শ্রমিকের দেহের তাপমাত্রা বাধ্যতামূলকভাবে পরীক্ষা করতে হবে। কোনো শ্রমিকের করোনা ভাইরাসের ন্যূনতম উপসর্গ দেখা দিলে তার চিকিৎসা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা মালিককে করতে হবে।’

তৈরি পোশাক শিল্পে ৪০ লাখের মতো শ্রমিক কাজ করেন বলে মালিকরা দাবি করে আসছেন। এর মধ্যে বিজিএমইএর অধীনে ৩২০০ এবং বিকেএমইএর অধীনে ২২০০ কারখানা চালু আছে বলে দুই সমিতির পক্ষ থেকে বলা হয়ে থাকে।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

একঝাঁক তরুণকে নিয়ে বেসিস নির্বাচনে সোহেলের টিম স্মার্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :