ঘরে থাকা আমার জন্য কখনোই বিরক্তিকর নয়: প্রাচী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ এপ্রিল ২০২০, ১৮:৩৪ | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২০, ১৪:৩৭

কেক, জ্বলন্ত মোমবাতি কিংবা জাঁকজমক পার্টিতে জন্মদিন পালনের সময় নয় এখন। চারিদিকে আতঙ্ক। মৃত্যুপুরীতে রূপ নিচ্ছে পৃথিবী। তাই শুধুই মুঠোফোনের ক্ষুদেবার্তায় শুভাকাঙ্খীদের শুভেচ্ছা বিনিময়েই কেটেছে ৩ এপ্রিলের জন্মদিনের পুরো দিনটি। তিনি রোকেয়া প্রাচী। দেশের নন্দিত অভিনেত্রী। বরাবরই সাদামাটায় অভ্যস্ত রোকেয়া প্রাচীর অভিনয় জীবনের শুরু মঞ্চ নাটকে আর এখন রাজনীতির মঞ্চেও সক্রিয়। বর্তমানে তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক।

পরিবার পরিজন নিয়ে ঠিক কবে জন্মদিন উপলক্ষে কেক কেটেছিলেন সে দিনটির কথাও মনে করতে পারেননি। তবে এক বেসরকারি টেলিভিশনে জন্মদিনে একটি অনুষ্ঠানে গিয়ে মাঝেমধ্যে কেক কাটা হতো। কিন্তু তেমনটাও করেননি এবার। তবে ব্যাপারটা তার কাছে একেবারেই স্বাভাবিক। কারণ মনের গহীনে লালন করেন জাতির জনকের আদর্শ।

রোকেয়া প্রাচী ঢাকাটাইমসকে বলেন, 'বঙ্গবন্ধুর দেশের মানুষ আমি। যে দেশে বঙ্গবন্ধু তার বেশিরভাগ জন্মদিন জেলে কাটিয়েছেন।আমি সৌভাগ্যবান কারণ স্বাধীন দেশে আমার ঘরে জন্মদিন পালন করতে পারছি। এই মহান ব্যক্তি থেকে আমাদের অনেক শিক্ষা নেবার আছে।'

জন্মদিনের এই দিনটা অন্য সাধারণ দিনের মতোই কেটেছে। তবে তার জন্মদিনের শুভেচ্ছা পাওয়ার অনুভূতির উপলব্ধিটা বেশ ভিন্ন।

তিনি বলেন, ' প্রতিবার জন্মদিনের শুভেচ্ছাবার্তা যতজন পাঠিয়েছে এবার তিন গুণ বেশি হয়েছে। এত এত মানুষের মনের মধ্যে ছিলাম এটা ভেবে বেশ ভালো লেগেছে।'

এবারের শুভেচ্ছা বার্তা বেশি পাওয়ার কারণ হিসেবে করোনার প্রভাবকেই মনে করেন এই অভিনেত্রী। শুভাকাঙ্ক্ষী ও প্রিয়জনদের আরো সময় দেবার সুযোগ ঘটিয়ে দিচ্ছে করোনা।

এই করোনার দিনগুলোতে গৃহবন্দী সময়গুলোও স্বাভাবিক সময়ের মতোই পার করছেন জাতীয় ও আন্তর্জাতিকভাবে মনোনীত ও পুরস্কৃত রোকেয়া প্রাচী।

তিনি বলেন, 'ঘরে থাকা আমার জন্য কখনোই বিরক্তিকর ছিল না। ঘরের ভালোবাসার জায়গাটা খুব ভিন্ন। এটা আমাকে খুব আনন্দ দেয়। নিজের মতো করে থাকা আর নিজেকে নিয়ে ভাবার সুযোগটা ঘটে। অন্যান্য বছরেও আমি বেশিরভাগই ঘরেই থাকতাম। কারণ অভিনয় জীবনে বেশি কাজ আমি করি না। এছাড়া কাজে থাকলেও কাজ থেকে ঘরে ফিরবো মনের মধ্যে এই তাগিদটাই থাকতো। এভাবেই ঘরে ফেরার তাগিদেই বেঁচে থাকেন তিনি।

মঞ্চ, টিভি নাটক আর জীবনধর্মী চলচ্চিত্র জগতে দৃঢ় অবস্থান রোকেয়া প্রাচীর।

প্রথম চলচ্চিত্র 'দুখাই' চলচ্চিত্রের জন্য পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তারপর ধীরে ধীরে তারেক মাসুদের 'মাটির ময়না'র মতো আলোচিত ও দর্শকনন্দিত চলচ্চিত্র উপহার দিয়েছেন।

কিন্তু সাংস্কৃতিক অঙ্গন থেকে শুরু করে সব কিছুই বন্ধ রয়েছে করোনার প্রভাবে। তবে ঘরে ফেরা এই মানুষগুলোকে পুনর্মিলনীর মতো সম্পর্ক গুলোকে আরো গভীর থেকে জানার বোঝার যথেষ্ট সময় করে দিয়েছে প্রকৃতি। তাই মনোবল ঠিক রেখে ভালোটাকে গুরুত্ব দেওয়াই সবচেয়ে সময় উপযোগী বলে মনে করেন নন্দিত এই অভিনেত্রী।

(ঢাকাটাইমস/৫ এপ্রিল/টিএ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :