ডায়াগনোস্টিক সেন্টারের ভুল রিপোর্টে কিশোরীর মৃত্যুর অভিযোগ

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২০, ১৫:৩৫

শেরপুরের নালিতাবাড়ীতে একটি ডায়াগনোস্টিক সেন্টারের ভুল রক্তের রিপোর্টের কারণে এক কিশোরীর মৃত্যুর অভিযোগ ওঠেছে। ওই কিশোরীর নাম উম্মে হাবিবা। আর অভিযোগ ওঠা প্যাথলজি সেন্টারের নাম সেবা ডায়াগনোস্টিক সেন্টার। শনিবার সন্ধ্যায় শেরপুর জেলা সদর হাসপাতালে ওই কিশোরী মৃত্যুবরণ করে। এ নিয়ে কিশোরীর স্বজনরা ক্ষোভ প্রকাশ করে ওই ডায়াগনোস্টিক সেন্টারের বিরুদ্ধে বিচার দাবি করেছেন।

অন্যদিকে নালিতাবাড়ী থানা পুলিশ বিষয়টি সম্পর্কে তদন্ত করছে বলে জানিয়েছেন ওই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা।

কিশোরীর বাবা লোকমান হোসেন জানান, তিনি পেশায় রিকশাচালক। রাজধানীর মিরপুরে সপরিবারে বসবাস করেন। ৩০ মার্চ তিনি নালিতাবাড়ী উপজেলার ফুলপুর গ্রামে স্ত্রী-সন্তানসহ গ্রামের বাড়ি আসেন। আসার পর থেকেই তার ৫ম শ্রেণিপড়ুয়া কিশোরী কন্যা উম্মে হাবিবা অসুস্থ হয়ে পড়ে। পরে তার মামা রফিক ৩ এপ্রিল হাবিবাকে নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। এসময় কর্তব্যরত উপ-সহকারী মেডিকেল অফিসার গোলাম মুস্তোফা বেশকিছু পরীক্ষা-নিরীক্ষার পরামর্শ দেন। পরে হাসপাতালের সামনে থাকা সেবা ডায়াগনোস্টিক সেন্টারে হাবিবার পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। ওই পরীক্ষায় অন্যান্য রিপোর্টের পাশাপাশি হাবিবার রক্তের গ্রুপ এবি পজেটিভ বলে জানানো হয়। রিপোর্ট অনুযায়ী হাবিবার শরীরে জন্ডিস ও রক্তের হিমোগ্লোবিনের মাত্রা কম থাকায় চিকিৎসক গোলাম মুস্তোফা তাকে শেরপুর জেলা সদর হাসপাতালে স্থানান্তর করেন।

এসময় হাবিবাকে বাড়ি ফিরিয়ে নিয়ে একই গ্রুপের রক্তদাতা সংগ্রহ করে শনিবার দুপুরে শেরপুর জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়। সদর হাসপাতালে রক্তের ক্রসমেচিংয়ে রক্তের গ্রুপ এক না হওয়ায় হাবিবার রক্তের গ্রুপ ‘ও’ পজেটিভ বলে প্রমাণিত হয়। পরে রক্তের গ্রুপ নির্ণয় আরো নির্ভরযোগ্য হওয়ার জন্য হাবিবার রক্তের নমুনা শেরপুর শহরের এপোলো ডায়াগনোস্টিক সেন্টারে নিয়ে যাওয়া হয়। সেখানেও রক্তের গ্রুপ ‘ও’ পজেটিভ নির্ণয় হয়। ততক্ষণে বিকাল সাড়ে পাঁচটা বেজে যায়। এমতাবস্থায় ‘ও’ পজেটিভ রক্ত সরবরাহ করার আগেই সন্ধ্যা পৌণে ছয়টার দিকে সদর হাসপাতালে মারা যায় কিশোরী হাবিবা।

হাবিবার মা জোসনারা ও বোন সালমা বলেন, এ ঘটনায় ওইদিন রাতে হাবিবার মরদেহ নিয়ে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানা ও স্থানীয় প্রেসক্লাবে যোগাযোগ করে মৌখিক অভিযোগ করা হয়েছে। তারা অভিযোগ করে জানান, সেবা ডায়াগনোস্টিক সেন্টার থেকে রক্তের গ্রুপ ভুল নির্ণয় করা না হলে আমরা সময়মতো রোগীর শরীরে রক্ত পুশ করতে পারতাম। কিন্তু ভুল রিপোর্টের কারণে বিলম্ব হওয়ায় আমাদের মেয়ে মারা গেল। আমরা এর উপযুক্ত বিচার চাই।

অন্যদিকে সেবা ডায়াগনোস্টিক সেন্টার কর্তৃপক্ষ অভিযোগ অস্বীকার করে জানান, এখানে সিবিসি, ভিডাল ও এসবি এ তিনটি পরীক্ষা করানো হয়। রক্তের গ্রুপ নির্ণয় করা হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে একজন প্যাথলজিস্ট বলেন, সিবিসি’র অর্থ হলো ‘কমপ্লিট ব্লাড কাউন্ট’। অর্থাৎ রক্তের গ্রুপ ও হিমোগ্লোবিনসহ সব কিছু নির্ণয়।

এ সম্পর্কে নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বছির আহমেদ বাদল বলেন, আমরা ঘটনা শুনেছি। সঠিক রিপোর্ট অনুযায়ী সময়মতো রক্ত সরবরাহ করা গেলে হয়তো রোগী বেঁচে যেতো। বিষয়টি পুলিশ পাঠিয়ে তদন্ত করা হয়েছে। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :