ঘরবন্দি সন্তানকে মোবাইল-টিভির স্ট্রেস থেকে কীভাবে বাঁচাবেন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২০, ১৮:০৪

করোনাভাইরাসের কারণে ঘরবন্দি বেশিরভাগ দেশের মানুষ। শিক্ষা প্রতিষ্ঠান ও খেলাধুলার মাঠে নিষেধাজ্ঞার কারণে ঘরবন্দি হয়ে পড়েছে শিশুরাও। এসময় বেশিরভাগ শিশুর সময় কাটছে মোবাইল-টিভিতে। মোবাইলে ভিডিও দেখা বা ভিডিও গেমস ও টিভি দেখেই সময় কাটছে তাদের। তবে একাধারে স্ক্রিনে নজর থাকায় ডিজিটাল স্ট্রেসের সমস্যা হতে পারে তাদের।

বিশেষজ্ঞরা বলছেন, এমন অবস্থায় চোখে বেশি চাপ পড়ে। যত বেশি সময় পর্দার দিকে তাকিয়ে থাকে, তা সে স্মার্টফোন হোক কি নোটবুক, আই প্যাড হোক কি ই-বুক, টিভি বা ল্যাপটপ, ডেস্কটপ, তত বেশি চাপ। যাকে আগে কম্পিউটার ভিশন সিনড্রোম বলা হত, এখন বলে ডিজিটাল আই স্ট্রেস।

এর কতগুলি উপসর্গ আছে, যেমন, চোখ বা মাথাব্যথা, চোখ ক্লান্ত লাগা, ঝাপসা দেখা, চোখ লাল হওয়া, কড়কড় করা, ঘাড়ে-কাঁধে-পিঠে ব্যথা, ক্লান্তি, বিরক্তি ইত্যাদি। বাবা-মা একটু সতর্ক হলে এ সব সহজেই সামলে ফেলা যায়।

যে কারণে হয় ডিজিটাল স্ট্রেস

মিনিটে যত বার শ্বাস চলে ততবারই চোখের পলক পরার কথা। অর্থাৎ, মিনিটে ১৮ বার। যাতে কিছু তৈলাক্ত ও কিছু জলীয় পদার্থ সমান ভাবে চোখের মণির উপর ছড়িয়ে পড়ে চোখকে সুস্থ ও সবল রাখতে পারে। এক মনে কম্পিউটার বা মোবাইল নিয়ে খেলে গেলে ১৮ বারের বদলে ৫-৯ বার পড়ে পলক। পানি ও তেলের অভাবে চোখ শুকোতে থাকে। দেখা দেয় ড্রাই আই সিনড্রোমের উপসর্গ।

এসির হাওয়ায় ঘরের আদ্র্রতা অনেক কমে যায় বলে ঠান্ডা ঘরে বসে কাজ করলে সমস্যা বাড়ে। এছাড়া অনেকক্ষণ টানা বসে থাকলে মণিকে ক্রমাগত স্ক্রিনের চারপাশে ঘোরাতে হয় বলে পেশিতে চাপ পড়ে চোখ ক্লান্ত হয়। সেই ক্লান্তি ছড়িয়ে পড়ে শরীরে। চোখ ব্যথার রেশ ছড়ায় মাথায়, ঘাড়ে।

সমাধানের উপায়

চোখের সমস্যা কম রাখতে শিশুদের কয়েকটি অভ্যাস গড়ে তোলা যায়। যেমন-

# ৪-৫ বছর বয়সের আগে বাচ্চার হাতে মোবাইল দেবেন না। নিজের সুবিধার জন্য টিভির সামনেও বসিয়ে রাখবেন না। যদি ইতিমধ্যেই সেরকম করে থাকেন এখন হঠাৎ বন্ধ করতে পারবেন না। তবে সময়টা যাতে কমিয়ে আনা যায়, এই ঘরবন্দি সময়ে সেই চেষ্টা করুন।

# ৫ বছরের পর ২ ঘণ্টা, ৬-১০ বছর বয়স হলে ৪ ঘণ্টা, উঁচু ক্লাসে পড়লে বড়জোর ৬ ঘণ্টার বেশি টিভি বা মোবাইলের পিছনে সময় দেওয়া ঠিক নয়। কীভাবে সেই অভ্যাস গড়ে তুলতে পারবেন, তা ভাল করে ভেবেচিন্তে ঠিক করুন।

# বাচ্চা কার্টুন বা সিনেমা দেখলে তবু ঠিক আছে। কিন্তু গেম খেলার অভ্যাস থাকলে বিপদ। কারণ, খেলার সময় মন এত একাগ্র থাকে যে পলক পড়া আরও কমে যায়। কাজেই নিয়ম করে দিন যে দিনে একটার বেশি গেম খেলবে না। সেই সময় বাচ্চাকে গল্প বললে বা তার সঙ্গে খেললে কি ঘরের কাজে তাকে সঙ্গী করে নিলে নতুন অভ্যাস গড়ে তোলা যায় কি না দেখুন।

# চোখের ক্ষতি কমাতে ল্যাপটপ, টিভি, মোবাইলের উজ্জলতা ও কনট্রাস্ট কমিয়ে রাখুন। ঘরের আলো যেন তার চেয়ে কম উজ্জ্বল হয়। দরকার হলে দু-একটা আলো নিভিয়ে দিন। খোলা জানলা বা চড়া আলো পিছনে না থেকে যেন পাশে থাকে, বাঁ-দিকে থাকলে বেশি ভাল। না হলে পর্দায় তা প্রতিফলিত হয়ে সমস্যা বাড়াবে। খেয়াল রাখবেন বাচ্চা যেন অন্ধকার ঘরে মোবাইল বা টিভি না দেখে।

# টিভি দেখার সময় বাচ্চা, বুড়ো সবাই ৮-১০ ফুট দূরে বসুন। ঠিক করে নিন যে বাড়ির কেউই দিনে এক-আধ ঘণ্টার বেশি টিভি দেখবেন না। অন্য সময় একসঙ্গে বসে গল্প করবেন কি বই পড়বেন কি গঠনমূলক কিছু করবেন। নিজেদের অভ্যাস বদলালে তবেই বাচ্চার অভ্যাস বদলাতে পারবেন।

# কম্পিউটারে বসলে মনিটর যেন ২০-২২ ইঞ্চি দূরে চোখের সমান্তরালে বাচ্চার বিপরীতে ১০ ডিগ্রি হেলে থাকে। চোখের লেভেল থেকে স্ক্রিন একটু নীচে থাকলেও চোখে কম চাপ পড়ে।

# এক ফুট দূরে রেখে মোবাইল দেখার অভ্যাস করান। অর্থাৎ, বই পড়ার সময় যে দূরত্ব থাকে। যদি দেখেন সে আরও কাছে এনে দেখছে, লকডাউন খুললেই চোখ দেখিয়ে নেবেন। অনেক সময় মাইনাস পাওয়ার এলে এ রকম হয়।

# মোবাইলে স্ক্রিন যত বড় হয় তত ভাল। ট্যাব হলে আরও ভাল।

# আধঘণ্টার বেশি এক জায়গায় টানা বসে থাকতে দেবেন না। কাছে এসে একটু গল্প করুন, খেলুন, কম করে ৫-১০ মিনিট। বা তার পছন্দের কোনও কাজে ব্যস্ত করে দিন। মোবাইল নিয়ে খেলার সময় মাঝেমধ্যে পানির ঝাপটা দিয়ে চোখ-মুখ ধুয়ে দিন।

# দু-এক ঘণ্টা বাদে বাদে হাত সাবান দিয়ে ধুইয়ে দিন এবং একগ্লাস পানি বা অন্য কোনো তরল খাওয়ান।

# ২০:২০:২০ এক এক নিয়ম আছে। অর্থাৎ, ২০ মিনিট অন্তর মনিটর থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কোনো বস্তুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকা ও ২০ বার চোখ পিটপিট করা। এতে চোখে চাপ কম পড়ে। এই সময় বাচ্চাকে ব্যাপারটা শিখিয়ে দিন। ভবিষ্যতে কাজে লাগবে।

# গদিআঁটা চেয়ারে সোজা হয়ে বসতে বলুন। পা যেন মাটিতে পৌঁছায়। এতে ঘাড়ে-কোমরে চাপ কম পড়বে।

# বাচ্চার চোখে যদি পাওয়ার থাকে, ৬ মাস বাদে বাদে চক্ষু চিকিৎসকের পরামর্শ নেওয়া বাধ্যতামূলক।

# নিয়ম মানার পরও যদি সমস্যা হতে থাকে দিনে ২-৩ বার নকল চোখের জলের ড্রপ দিতে হতে পারে। ডাক্তারের পরামর্শ নিন।

ঢাকা টাইমস/০৫এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :