করোনায় বাংলাদেশ ছেড়েছে নয় শতাধিক বিদেশি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২০, ১৯:৪০
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে এখন পর্যন্ত ছয়টি বিশেষ ফ্লাইটে নয় শতাধিক বিদেশি নাগরিক বাংলাদেশ ছেড়ে গেছেন। এদের অধিকাংশই নিয়মিত যাত্রী যারা বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির আগে বাংলাদেশে এসেছিল এবং নিয়মিত ফ্লাইট বন্ধের কারণে আটকা পড়ে।

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়, সরকারের আন্তরিক প্রচেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি বিশেষ ফ্লাইটসহ এখন পর্যন্ত ছয়টি বিশেষ ফ্লাইটে ৯০০ এর অধিক বিদেশি নাগরিক নিজ নিজ দেশে ফিরে গেছেন। এদের অধিকাংশই নিয়মিত যাত্রী যারা বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির আগে বাংলাদেশে এসেছিল এবং নিয়মিত ফ্লাইট বন্ধের কারণে এ দেশে আটকা পড়ে। তারা তাদের দূতাবাসগূলোর সাথে নিজ নিজ দেশে প্রত্যাবর্তনের বিষয়ে যোগাযোগ করে এবং এরই পরিপ্রেক্ষিতে দূতাবাসগুলো বাংলাদেশ সরকারের সহযোগিতায় ভাড়া করা বিমানের মাধ্যমে তাদেরকে দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে।

বার্তায় জানানো হয়, এদের মধ্যে যুক্তরাষ্ট্রগামী অধিকাংশ যাত্রীই বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ও স্থায়ী বাসিন্দা যারা বর্তমান পরিস্থিতিতে নিজ নিজ পরিবারের সাথে থাকার জন্য যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন। যুক্তরাষ্ট্রে বসবাসরত স্থায়ী বাসিন্দাদের একটি বড় অংশ স্থায়ী বাসিন্দা হিসেবে সেদেশে ফিরে যাওয়ার আইনি বাধ্যবাধকতার জন্য নির্ধারিত সময় সীমার পূর্বেই ফেরত গেছেন।

জাপানিজ এবং রাশিয়ান নাগরিক যারা বাংলাদেশ ত্যাগ করেছেন তাদের একটি বড় অংশ এদেশে বিভিন্ন প্রকল্পে কাজ করতেন যা বর্তমান পরিস্থিতিতে বন্ধ রয়েছে। বর্তমানে তাদের কোনো কাজ না থাকায় তারা নিজ পরিবারের সাথে মিলিত হওয়ার জন্য বাংলাদেশ ত্যাগ করেন। বর্তমান পরিস্থিতি স্বভাবিক হলে তাদের সকলেই বাংলাদেশে ফিরে আবার কাজে যোগ দিবেন বলেও বার্তায় উল্লেখ করা হয়।

বার্তায় আরও বলা হয়, বাংলাদেশ সরকার বিদেশি নাগরিক এবং বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের স্থায়ী বাসিন্দাদের সার্বিক সহায়তার বিষয়ে সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে। ঢাকায় অবস্থিত বিদেশি মিশনসমূহ যারা তাদের নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের এই দুর্যোগকালে পরিবারের সাথে থাকার জন্য নিজ নিজ দেশে নিয়ে যেতে ইচ্ছুক, তাদের যেকোনো সহযোগিতার বিষয়ে সরকার অত্যন্ত আন্তরিক। সরকার বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিক ও স্থায়ী বাসিন্দা, বিশেষ করে কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদেরকে যথাযথ স্বাস্থ্যসুবিধা এবং সহযোগিতা দেওয়ার বিষয়েও প্রতিজ্ঞাবদ্ধ বলেও বার্তায় উল্লেখ করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৫এপ্রিল/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :